শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায়

শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল

বর্তমান বুদ্ধিজীবীদের হত্যা করার সড়যন্ত্র অব্যাহত রয়েছে: মো: আব্দুস সবুর মন্ডল

অমরেশ দত্ত জয়ঃ চাঁদপুর জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেছেন, ৭১- এর পরাজিত শক্তিরা দেশের বর্তমানের বুদ্ধিজীবীদেরকেও হত্যা করার সড়যন্ত্র অব্যাহত রেখেছে। তিনি আরো বলেন, যারা পাকিস্তানের মদদে দেশকে বাধাগ্রস্থ করার চক্রান্তে লিপ্ত আছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই, বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা যে ভাবে এগিয়ে যাচ্ছে এবং জননেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের আগেই দেশকে উন্নত রাষ্ট্রে পরিনত করার স্বপ্ন অচিরেই বাস্তবায়িত হবে। যা পাকিস্তান কল্পনাও করতে পারবে না। ১৪ই ডিসেম্বরের সকল বুদ্ধিজীবী শহীদদের আত্ম্যার প্রতি মাগফিরাত কামনা করে তিনি বলেন, বর্তমান তরুণ সমাজ অতি মেধাবী এবং তারা প্রতিনিয়ত দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছে। কিন্তু তবুও ১৪ই ডিসেম্বরে হারানো সে সব বুদ্ধিজীবীদের শহীদ হওয়ার ক্ষতি দেশ আজও পরিশোধ করতে পারেনি।

আজ ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে ১৪ই ডিসেম্বরের শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শওকত ওচমান সভাপতিত্বে ও পুরান বাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.এস.এম দেলোয়ার হোসেন। আলোচক হিসেবে আরো বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এম.এ মতিন মিয়া, হাজীগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদ আহমেদ। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, জেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারী।

এছাড়াও অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ শফিকুর রহমান, যুদ্ধকালীন বিএলফ কমান্ডার হানিফ পাটওয়ারী, মুক্তিযুদ্ধের বিজয় মেলার চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মহসিন পাঠান, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার, মুক্তিযুদ্ধের সংগঠক জীবন কানাই চক্রবর্ত্তী, জেলা আওয়মীলীগ সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাড. মুজিবুর রহমান, জেলা যুবলীগ যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবু। আলোচনা সভার পূর্বে বিকেল ৫ টা থেকে ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রেক্ষাপট ও ঘটনা প্রবাহ তুলে ধরে একটি ডকুমেন্টরী প্রদর্শন করেন পুরান বাজার ডিগ্রী কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুদার। এ সময় বিভিন্ন সুধীজন, রাজনৈতিক ব্যাক্তিবর্গ, সাংবাদিক সহ শত শত মানুষ উপস্থিত ছিলেন।

Leave a Reply