আকাশে ‘১০০’ এঁকে বঙ্গবন্ধুকে শত সালাম জানাবে বিমান বাহিনী

নিউজ ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আকাশে এক মনোজ্ঞ উড্ডয়ন শৈলী প্রদর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুর সমাধিতে ১০০ সালাম প্রদর্শন করবে বাংলাদেশ বিমান বাহিনী। মঙ্গলবার (১৭ মার্চ) এ প্রদর্শনী করবে বিমান বাহিনী।

বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামানের দিকনির্দেশনায় বিমান বাহিনীর বিভিন্ন উড়োজাহাজ আকাশে সারিবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর সমাধিসৌধের উপর ‘১০০’ সংখ্যাটি ফুটিয়ে তুলবে। এরপর পর্যায়ক্রমে দেশের বিভিন্ন স্থানের আকাশে ‘১০০’ এঁকে দেবে বাংলাদেশ বিমানবাহিনীর বৈমানিকেরা।

বাংলাদেশ বিমান বাহিনীর কে-৮ ডব্লিউ ও পিটি-৬ উড়োজাহাজের সমন্বয়ে এই মনোমুগ্ধকর প্রদর্শনীতে অংশ নেবে বিমান বাহিনীর দক্ষ বৈমানিকরা। জাতির পিতার সমাধিস্থলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণের পরমুহূর্তে সকাল ১০.২০ থেকে ১০.৩৫ মিনিটে টুঙ্গিপাড়ায় বাংলাদেশ বিমান বাহিনী এ প্রদর্শনী করবে। পরবর্তীতে ২২টি পিটি-৬ বিমানের সমন্বয়ে উড্ডয়ন শৈলীটি দুপুর ১.৩০ থেকে ১টা ৪০ মিনিটের মধ্যে খুলনা এলাকা এবং দুপুর ১টা ৪৫ মিনিট থেকে ১টা ৫৫ মিনিটের মধ্যে যশোর এলাকা প্রদক্ষিণের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দ ও উচ্ছ্বাস দেশের জনসাধারণের মধ্যে ছড়িয়ে দেবে।

এছাড়াও, বাংলাদেশ বিমান বাহিনীর যুদ্ধবিমান, সি-১৩০ পরিবহন বিমান এবং হেলিকপ্টার এর সমন্বয়ে একটি ফরমেশন ফ্লাইটের মাধ্যমে বিমান বাহিনীর পেশাদার বৈমানিকগণ চট্টগ্রাম এলাকায় সকাল ১০টা ১৫ মিনিট থেকে ১০টা ৫০ মিনিটের মধ্যে, কক্সবাজার এলাকায় সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১০টা ৪০ মিনিটের মধ্যে, বরিশাল এলাকায় বেলা ১টা ৪৫ মিনিট থেকে ২টার মধ্যে, ময়মনসিংহ এলাকায় বিকেল ৪টা থেকে ৪টা ১০ মিনিটের মধ্যে এবং সিলেট এলাকায় বিকেল ৪টা ১৫ মিনিট থেকে ৪টা ২৫ মিনিটের মধ্যে উড্ডয়ন শৈলী প্রদর্শন করা হবে।

একই সাথে বেলা ২টা থেকে ২টা ১৫ মিনিটের মধ্যে বিমান বাহিনীর সি-১৩০ পরিবহন বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে ঢাকার আকাশে স্বাধীন বাংলাদেশের লাল সবুজ পতাকা এবং কে-৮ডব্লিউ বিমানের মাধ্যমে ‘স্মোক পাস’ করবে।

এছাড়াও আগামী (১৮ মার্চ) বুধবার বগুড়া এলাকায় সকাল ১১টা থেকে ১১টা ১০ মিনিটের মধ্যে এবং রংপুর এলাকায় সকাল ১১টা ১৫ মিনিট থেকে ১১টা ২৫ মিনিটের মধ্যে উড্ডয়ন শৈলী প্রদর্শন করা হবে।