আজ বিশ্ব স্কাউট দিবস

0

মোঃ মুছা তপদার:- বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েলের জন্মদিন আজ। ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি তিনি লন্ডনে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল।

 বিপি নামে তিনি সর্বাধিক পরিচিত। ১৯০৭ সালে ২০টি ছেলেকে নিয়ে ব্যাডেন পাওয়েল (বিপি) পরীক্ষামূলকভাবে ব্রাউন্সি দ্বীপে স্কাউট ক্যাম্প শুরু করেন। বর্তমানে পৃথিবীর ১৬৯টি দেশে স্কাউটিং আন্দোলন পরিচালিত হচ্ছে এবং প্রায় ৫ কোটি সদস্য রয়েছে। বর্তমানে বাংলাদেশ প্রায় ১৬ লাখ সদস্য নিয়ে পৃথিবীর পঞ্চম বৃহত্তম স্কাউট রাষ্ট্র। 

ব্যাডেন পাওয়েলের জন্মদিনকে বিশ্বের স্কাউটরা বিপি দিবস হিসেবে পালন করে। বিশ্বের স্কাউটদের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ স্কাউটস আজ দুপুর ৩টায় জাতীয় সদর দফতর, কাকরাইল, ঢাকায় চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা এবং বিকাল ৫টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খানসহ স্কাউটসের জাতীয় নেতা ও কাব স্কাউট, স্কাউট এবং রোভার স্কাউটরা।