আমাদের প্রতিটি নাগরিকের কর্তব্য নিজের বাড়ির আঙ্গিনায় গাছ লাগানো: মুহম্মদ শফিকুর রহমান এমপি

0
138
আমাদের প্রতিটি নাগরিকের কর্তব্য নিজের বাড়ির আঙ্গিনায় গাছ লাগানো: মুহম্মদ শফিকুর রহমান এমপি

আমান উল্যা আমান: সোমবার দুপুরে ফরিদগঞ্জে তিনদিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে দেশখ্যাত সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান এমপি বলেছেন, গাছ প্রাকৃতিক ভাবে যেহেতু আমাদের রক্ষা করে , তাই আমাদের প্রতিটি নাগরিকের কর্তব্য নিজের বাড়ির আঙ্গিনায় গাছ লাগানো। যাদের জায়গা নেই ,তারা বাড়ির ছাদে বাগান করতে পারেন। বৃক্ষ রোপন করার জন্য আমাদের ইসলাম ধর্মে বলা হয়েছে। তার মানে নিজেদের অস্তিত্ব রক্ষার্থে পরিবেশ বাঁচাতে বৃক্ষ রোপন আবশ্যক। গাছ নিজে নাইট্রোজেন গ্রহণ করে আমাদের জন্য অক্সিজেন ছেড়ে দিচ্ছে।

একটি গাছ যদি ৫০ বছর বেঁেচ থাকে তাহলে আমরা বিভিন্ন ভাবে উপকারভোগী হই যার অর্থ মূল্য দাঁড়ায় প্রায় ৩৫ লক্ষ টাকা। জাতির পিতা বঙ্গবন্ধু স্বাধীনতাত্তোর বৃক্ষ রোপনের জন্য দেশবাসীকে আহ্বান করেছিলেন। অক্সফাম নামে একটি সংগঠনের মাধ্যমে উত্তরাঞ্চলে বনায়ন করেছিলেন। তাই আমরা যারা তার আদর্শ ও অনুসারী তাদের প্রত্যেকের উচিত দেশের স্বার্থে বৃক্ষ রোপনে এগিয়ে আসা।

উপজেলা নিবার্হী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মমতা আফরিনের সভাপতিত্বে এসময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন , পৌর মেয়র মাহফুজুল হক, উপজেলা পরিষদ ভাইসচেয়ারম্যান মাজুদা বেগম, কৃষি কর্মকর্তা আশিক জামিল মাহমুদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহিদ উল্ল্যা তপাদার, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল কাশেম, মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. এ কে এম মাহবুবুর রহমান, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য খাজে আহামদ মজুমদার, ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন রিপন, বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদের জেলা শাখার সম্পাদক কামরুল হামান সউদ ও ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান।

এর আগে সংসদ সদস্যের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে তিনদিন ব্যাপি বৃক্ষ মেলার উদ্বোধন করেন।পরে আয়োজিত বৃক্ষ মেলার প্রতিটি স্টল ঘুরে ঘুরে দেখেন।