হাজীগঞ্জে অবৈধ ইটভাটাকে গুড়িয়ে দিয়ে ২৪ লক্ষ টাকা জরিমানা

মোঃ আরিফ হোসেন: চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে হাজীগঞ্জ উপজেলায় ৪টি ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ৪ টি ইটভাটা গুড়িয়ে দিয়ে ২৪ লক্ষ টাকা জরিমানা সহ আদায় করা হয়।

২০ জানুয়ারি (সোমবার) পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে হাজীগঞ্জ উপজেলার পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ-এর নেতৃত্বে
হাজীগঞ্জে ৪টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধনীসহ) মেসার্স কামাল ব্রিকস-কে ৬ লক্ষ, মেসার্স এম বি এম ব্রিকস-কে ৬ লক্ষ, মেসার্স রনি ব্রিকস-১ কে ৬ লক্ষ ও এবং মেসার্স আব্দুল গনি ব্রিকস ম্যানুঃ কে ৬ লক্ষ টাকাসহ মোট ২৪ লক্ষ টাকা জরিমানা সহ আদায় করা হয়। পরে ফায়ার সার্ভিসের সদস্যদের মাধ্যমে ইটভাটার আগুন সম্পূণ নিভিয়ে ফেলা হয় ও বুলডোজার দিয়ে ৩টি ইটভাটা ভেঙ্গে বন্ধ করে দেয়া হয়।

মোবাইল কোর্ট এর সমন্বয়কের দায়িত্ব পালন করেন চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তর এর উপ-পরিচালক এ, এইচ, এম, রাসেদ। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন জেলা কার্যালয়ের পরিদর্শক উত্তম কুমার।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ও পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ, এইচ, এম, রাসেদ সাংবাদিকদের জানান, চাঁদপুরে অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ মোবাইল কোর্ট/এনফোর্সমেন্ট অভিযান অব্যাহত থাকবে। অভিযানে র‌্যাব-১১, চাঁদপুর জেলা পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর টিম সক্রিয় অংশগ্রহণ করে।