‘ওয়ার্ল্ড চাইল্ড রাইটস’ প্রেসিডেন্ট বাংলাদেশের আরিফ, সেক্রেটারি সিজুকুনি

আন্তর্জাতিক ডেস্ক: ‘ শিশুদের মানবাধিকার নিয়ে কাজ করা বিশ্বের ৭৭ টি দেশের অধিকারকর্মীদের নিয়ে গঠিত হয়েছে নতুন সংগঠন ‘ ওয়ার্ল্ড চাইল্ড রাইটস এসোসিয়েশন ‘।

প্রথমবারের মতো অনলাইন ভোটে ৩৪ টি ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাংলাদেশের শিশু অধিকারকর্মী আরিফ রহমান শিবলী, একই প্যানেল থেকে সেক্রেটারি নির্বাচিত হয়েছেন ২৯ ভোট পেয়ে কানাডা’র ওন্টোরিও রাজ্যের শিশু অধিকারকর্মী সিজুকুনি।

এই অনলাইনে ভোটে অংশ নেয় ৬২ দেশের শিশু অধিকারকর্মী’রা।জানা গেছে,স্বাধীন ফিলিস্তিনের শিশুদের উপর ইজরায়েলের হামলার প্রতিবাদে বাদ দেওয়া হয়েছে ইজরায়েলের শিশু অধিকারকর্মী এজ্যাক্স তুনতাজুকিকে।

বাংলাদেশের শিশু অধিকারকর্মী ফিলিস্তিনি শিশুদের উপর ইজরায়েলের হামলার বিষয়টি সদস্য দেশগুলোর কাছে তুলে ধরে প্রতিবাদ জানালে, এতে পাকিস্তান, আফগানিস্তান,নেপাল, কানাডা সহ ১৩ টি দেশের শিশু অধিকারকর্মী’রা প্রস্তাবে ভোট দেয়।

সদ্য সেক্রেটারি নির্বাচিত হওয়ার পর সিজুকুনি বলেন,অনেক ভালো লাগছে তবে! শিশু অধিকার সারাবিশ্বে ছড়িয়ে দিতে কাজ করা ও বাস্তবায়ন করা ই বড় চ্যালেঞ্জ।পাশাপাশি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া বাংলাদেশের তরুনকে নিয়ে সিজুকুনি বলেন, সে অত্যান্ত পরিশ্রমী দক্ষ।বাংলাদেশের মতো একটি দেশে নানা চ্যালেঞ্জিং মোকাবিলা করে শিশু অধিকার প্রতিষ্ঠা যেভাবে করে যাচ্ছে, যেটা সত্যি ই অসাধারণ।

এই প্রতিবেদককে সদ্য প্রেসিডেন্ট নির্বাচিত আরিফ বলেন,প্রথম চ্যালেঞ্জ জাতিসংঘের শিশু সনদ ১৯৮৯ বাস্তবায়ন করা বিশ্বের সকল দেশে।পাশাপাশি যেসকল দেশে শিশু অধিকারকর্মী নেই, সেগুলো তে এইটা চালু করা ই হবে প্রধান চ্যালেঞ্জ।

সেক্রেটারি সুজুকুনি বলেন,করোনা ভাইরাস অস্থিরতা কমে আসলে বিশ্বে, শিশুদের জন্য কাজ শুরু করবে নতুন সংগঠন ‘ওয়ার্ল্ড চাইল্ড রাইটস এসোসিয়েশন ‘