কিশোরগঞ্জের হাওর এখন পর্যটকদের জন্য মরণ ফাঁদ 

মোবারক হোসেন: কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের হাওর বেষ্টিত উপজেলা মিঠামইন, ইটনা, নিকলী, অষ্টগ্রামে ভ্রমণ পিপাসু পর্যটকদের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। বর্ষার পানিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠেছে হাওর অঞ্চল। যেদিকে চোখ যায় শুধু পানি আর পানি। সাথে বইছে উত্তাল ঢেউ। প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভূমি কিশোরগঞ্জের হাওর বেষ্টিত অঞ্চলে দেশের বিভিন্ন স্থান থেকে দল বেঁধে ছুটে আসছে হাজারো পর্যটক। কিশোরগঞ্জের অপরুপ সৌন্দ‌র্য্যের হাওর বর্ষার পানিতে  পর্যটক‌দের জন্য হ‌য়ে উঠছে মরন ফাঁদ। নিরাপত্তা সাম‌গ্রি ছাড়া অর‌ক্ষিতভা‌বে উত্তাল হাও‌রে ঘু‌রে বেড়া‌নোয় বাড়‌ছে মৃত্যুর মি‌ছিল। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।

সরজমিনে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে দল বেঁধে ছুটে আসছে হাওরের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে হাজারো পর্যটক। ছোট ছোট ইঞ্জিন চালিত নৌকা ভাড়া করে ছেলে মেয়ে, ছোট ছোট বাচ্চা সহ ১৫ থেকে ২০ জন পর্যটক ছুটে যাচ্ছে হাওরের মাঝখানে। অথচ সাথে নেই জীবন রক্ষাকারী কোন সামগ্ৰি। কারো কারো নেই সাঁতার কাটার কোন অভিজ্ঞতা। এমন পরিস্থিতিতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের কোনো দুর্ঘটনা। উত্তাল হাওরে প্রচন্ড ঢেউয়ে যে কোন সময় ডুবে যেতে পারে এই সব ছোট ছোট ইঞ্জিন চালিত নৌকা। ইতিমধ্যে হাওরে নৌকা ডুবে ও পানিতে গোসল করতে গিয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। আবার অনেকেই রয়েছে নিখোঁজ। 

অপরদিকে হাওরের বুক চিরে তৈরি করা হয়েছে নবনির্মিত অলওয়েদার সড়ক। যা হাওরের অপরূপ সৌন্দর্য কে আরো কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে পর্যটকদের কাছে। সেই নবনির্মিত সড়কে বাইকাররা বেপরোয়া গতিতে চালাচ্ছে বাইক। এতে ইতিমধ্যে ঘটেছে কয়েক জনের প্রাণহানি। কেউ কেউ বইছে পঙ্গুত্বের জীবন ঘানি। সড়কে বাইক কিংবা হাওরে নৌকা দু’টোতেই এখন পর্যটকদের জন্য মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে।

হাওর ভ্রমণে পর্যটকদের এইসব অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। এই সব অঞ্চলে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অর্থদণ্ড করা হচ্ছে। সেই সাথে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে বেপরোয়া গতিতে বাইক না চালাতে ও নৌকা ভ্রমণে নিরুৎসাহিত করা হচ্ছে। এছাড়াও হাওরে প্রবেশ পথে চেকপোস্ট বসিয়ে বাঁধা দেওয়া হচ্ছে ও সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। এরপরও দূর দূরান্ত থেকে ছুটে আসা ভ্রমণ পিপাসু পর্যটকরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে জীবনের ঝুঁকি নিয়ে প্রচন্ড গতিতে চালাচ্ছে বাইক, করছে  হাওরে নৌকায় ভ্রমণ।