চাঁদপুরে নিষিদ্ধ ঘোষিত পলিথিন জব্দ, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই প্রতিষ্ঠানকে অর্থদণ্ড

মোঃ আরিফ হোসেন: পরিবেশ অধিদপ্তর চাঁদপুর এর উদ্যোগে শহরের বিভিন্ন জায়গা নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগে বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
১৭ সেপ্টেম্বর বুধবার নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান মানিক।

এ সময় সদর উপজেলার চিত্রলেখার মোড় এলাকায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়। মোবাইল কোর্ট পরিচালনায় আনুমানিক ৫.৫ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দসহ সর্বমোট ৫,৫০০- (পাঁচ হাজার পাঁচশত) টাকা জরিমানা আদায় করা হয়েছে।যে সকল দোকানসমূহে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়ে পলিথিন ও টাকা জরিমানা করা হয় মেসার্স মেট্রো ব্রেড এন্ড কনফেকশনারী ৫ কেজি পলিথিন শপিং ব্যাগ, জরিমানার পরিমান ৫,০০০- (পাঁচ হাজার) টাকা মেসার্স আলী বেকারী, ৫০০ গ্রাম পলিথিন শপিং ব্যাগ, জরিমানার পরিমান ৫০০- (পাঁচশত) টাকা।

এছাড়াও মেসার্স হংকং কনফেকশনারী কে অস্বাস্থ্যকর পরিবেশে কারখানা পরিচালনার জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১,০০০- (এক হাজার) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।
মোবাইল কোর্টে উপস্থিত থেকে প্রসিকিউসন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুরের পরিদর্শক উত্তম কুমার। আরও উপস্থিত ছিলেন নমুনা সংগ্রহকারী মোঃ মোবারক হোসেনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।

জব্দকৃত পলিথিন শপিং ব্যাগ বিধিসম্মতভাবে ডিসপোজালের জন্য পরিবেশ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।