চাঁদপুরে ২৪ সে‌প্টেম্বর শুরু হ‌চ্ছে ১১ তম প্রাণ ফ্রূটিক্স চতুর‌ঙ্গ ই‌লিশ উৎসব

অ‌ভি‌জিত রায়: বিগত এক দশ‌কের ন্যায় এ বছর চতুরঙ্গ সাংষ্কৃতিক সংগঠনের আয়োজনে ১১ তম প্রাণ ফ্রূটিক্স চতুরঙ্গ ইলিশ উৎসব শুরু হতে যাচ্ছে। আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর সপ্তাহ ব্যাপী এই ইলিশ উৎসব জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

২৪ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় ইলিশ শোভা যাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রা শেষে সেরা ও ক্ষুদেগান বাজদের অডিশন পর্ব, ইলিশ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার ও লক্ষীপুর জেলার লতিকা। অনুষ্ঠান পরিচালনা করবেন ডাঃ শুভ দাস। ও রংধনু সৃজনশীল নৃত্য সংগঠন সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

২৫ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় সেরা ও ক্ষুদে নাচিয়েদের অডিশন ইলিশ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে সুরধ্বনি সংগীত একাডেমি ও বাংলাদেশ হাওয়াইন গিটার শিল্পী পরিষদ ঢাকা। হাওয়াইন গিটারের অনুষ্ঠান পরিচালনা করবে হাসানুর রহমান বাচ্চু।

২৬ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় মেয়েদের গ্রামীণ খেলা কুতকুত, ইলিশ নিয়ে সেরা ৭টি কবিতার দলগত আবৃতি পরিবেশন করবে বঙ্গবন্ধু আবৃতি পরিষদ। পরিচালনায় থাকবেন মুক্তা পীযুষ ও মিঠুন বিশ্বাস। কবি সম্মাননা, বিতর্ক প্রতিযোগিতা সেমিনার ও সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে অতিথি শিল্পী ও কাদরী ডান্স ট্রুপ ঢাকা।

২৭ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় মেহেদী রাঙিয়ে ও শাড়ী পড়ে গ্রাম্য বধু, চোখ বেঁধে বউকে টিপ পড়ানো, সর্বোচ্চ ৫টি আকষর্ণীয় রেসিপি প্রদর্শন, বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন অতিথি শিল্পী ও বকুল নৃত্যালয়, ঢাকা। নৃত্য পরিচালনায় থাকবেন নূরে আলশ চন্দন।

২৮ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় সেরা ও ক্ষুদে গানবাজদের চূড়ান্ত পর্ব, বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে অতিথি শিল্পী ও ঢাকা ললিত কলা একাডেমি।অনুষ্ঠান পরিচালনায় থাকবেন সাইফুল ইসলাম।

২৯ সেপ্টেম্বর সেরা ও ক্ষুদে নাচিয়েদের চূড়ান্ত পর্ব, বিতর্ক প্রতিযোগিতা সেমিনার ও সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে নৃত্যধারা ও অগ্নিবীনা। পরিচালনায় থাকবেন সোমা দত্ত ও কাদরী ডান্স ট্রপের অনুষ্ঠান পরিচালনা করবেন মাহফুজ কাদরী।

৩০ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় মুক্ত ভাবনা জেলে আড্ডা, সেরা ৭টি আলোক চিত্রের পুরষ্কার প্রদান, সেরা ও ক্ষুদে গানবাজ ও ক্ষুদে নাচিয়ে বিজয়ী গ্রাম্য বধু, বিজয়ী টিপ পড়ানো বউ, রেসিপি বিজয়ী পুরষ্কার সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন চতুরঙ্গ সাংষ্কৃতিক সংগঠক নৃত্য বিভাগ এবং প্রাণ ফ্রুটিকসের অতিথি শিল্পীগণ। ৭ দিন ব্যাপী এ সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশীদ।