চাঁদপুর শহরে গাড়িচালকদের সাথে পরিবেশ অধিদপ্তরের সচেতনামূলক সভা

মোঃ আরিফ হোসেনঃ চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরকার্যালয়ের উদ্যোগে চাঁদপুর শহরে গাড়ীচালকদের সাথে শব্দদূষণ সর্ম্পকে পরিবেশ সচেতনতামূলক একটি সভা অনুষ্ঠিত হয়েছে।

৩১ ডিসেম্বর (মঙ্গলবারর) সভায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ, এইচ, এম, রাসেদ। সভায় বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব উত্তম কুমার। এসময় গাড়ীচালকদের মধ্যে শব্দদূষণ বিষয়ক লিফলেট ও গাড়ীতে লাগানোর জন্য কিছু সংখ্যক স্টিকার বিতরণ করা হয়।

উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ সভায় গাড়ীচালকদের উদ্দেশ্যে অপ্রয়োজনে ও নীরব এলাকা যেমন হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস আদালত বা অনুরূপ প্রতিষ্ঠানসমূহের চতুর্দিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকায় হর্ন না বাজানোর জন্য নির্দেশ প্রদান করেন। উচ্চ মাত্রার শব্দ, শ্রবণশক্তি হ্রাস ও শরীরের রক্তচাপ বৃদ্ধি করে, হ্রদযন্ত্রের কম্পন বাড়িয়ে দেয়, হজম প্রক্রিয়া ব্যাহত করে মাংসপেশীর খিঁচুনী সৃষ্টি করে এবং সর্বোপরি শিশুদের বেড়ে ওঠা বাধাগ্রস্থ করে। এমনকি মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে মর্মে জানানো হয়। সভায় শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ অনুসারে শব্দদূষণের কারণে যেসকল শাস্তি হতে পারে সে বিষয়ে তাঁদেরকে অবহিত করা হয়। গাড়ীচালকগণ মতবিনিময় সভায় অপ্রয়োজনে হর্ন বাজাবেন না মর্মে অঙ্গীকার ব্যক্ত করেন। মতবিনিময় সভা শেষে গাড়ীচালকদের মাঝে শব্দদূষণ সর্ম্পকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

এছাড়া বিভিন্ন যানবাহনে এ সম্পর্কিত স্টিকার সেটে দেয়া হয় এবং অন্যান্য যানবাহনে সেটে দেয়ার জন্য বেশ কিছু সংখ্যক স্টিকার গাড়ীচালকদের প্রদান করা হয়। ভবিষ্যতেও পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে শব্দদূষণসহ অন্যান্য পরিবেশ সচেতনতামূলক সভা ও অন্যান্য কার্যক্রম অব্যাহত থাকবে বলে পরিবেশ অধিদপ্তর থেকে জানানো হয়