চাঁদপুর সংবাদ পত্রিকার ২৫ বছর পূর্তি উৎসব উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতায়

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৫ বছর পূর্তি উৎসব উপলক্ষে পুরানবাজার ডিগ্রি কলেজের অডিটরিয়ামে বিতর্ক প্রতিযোতিার সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

কলেজ পর্যায়ে চাঁদপুর সরকারি মহিলা কলেজ এবং স্কুল পর্যায়ে বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ চ্যাম্পিয়ান

স্টাফ রিপোর্টার: দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার ২৫ বছর পূর্তি উৎসব উপলক্ষে বিতর্ক প্রতিযোতিার সফল সমাপ্তি হয়েছে। কলেজ পর্যায়ে চাঁদপুর সরকারি মহিলা কলেজ এবং স্কুল পর্যায়ে বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ চ্যাম্পিয়ান হয়েছে। গতকাল ১০ ফেব্রুয়ারি দুপুর ১২ টায় চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজের অডিটরিয়ামে বিতর্ক প্রতিযোগিতার সমাপনী পর্বে কলেজ পর্যায়ে অংশগ্রহণ করে চাঁদপুর সরকারি কলেজ বনাম চাঁদপুর সরকারি মহিলা কলেজ। বিতর্কের বিষয় ছিল সংবাদ পত্রের স্বাধীনতা নিছক স্বপ্ন বিলাস। পক্ষ দল চাঁদপুর সরকারি মহিলা কলেজ, বিপক্ষ দল চাঁদপুর সরকারি কলেজ। পক্ষ দল চাঁদপুর সরকারি মহিলা কলেজ ২৭০-২৫৩ নম্বরের ব্যবধানে বিপক্ষ দল চাঁদপুর সরকারি কলেজ দলকে পরাজিত করে চ্যাম্পিয়ান হয়।

অপরদিকে স্কুল পর্যায়ে অংশগ্রহণ করে মার্তপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বনাম বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ। বিতর্কের বিষয় ছিল সামাজিক যোগাযোগের মাধ্যমে অবাধ ব্যবহার নাগরিক জীবনকে অস্থির করে তুলছে। পক্ষ দল মার্তপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিপক্ষ দল বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ। বিপক্ষ দল বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ ২৬৯-২৫৬ নম্বরের ব্যবধানে পক্ষ দল মার্তপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ান হয়।

বিচারকের দায়িত্ব পালন করেন, পুরানবাজার ডিগ্রি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ হাবিবুর রহমান পাটওয়ারী, চাঁদপুর ডেফোডিল ইন্টারন্যাশানাল কলেজের প্রভাষক মোঃ ফয়সাল ফরাজী, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের চাঁদপুর সদর সভাপতি মোঃ মাসুদুর রহমান, চাঁদপুর সরকারি কলেজ ডিবেট ফাউন্ডেশনের সভাপতি ভিভিয়ান ঘোষ। মডারেটরের দায়িত্ব পালন করেন, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক জায়েদুর রহমান নীরব। সঞ্চালনায় ছিলেন চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের জেলার সাংগঠনিক সম্পাদক মোঃ আবু সালেহ। বিতর্ক প্রতিযোগিতা শুরুর পূর্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ আবদুর রহমানের সভাপতিত্বে এবং মোঃ আবু সালেহ’র উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার। প্রধান আলোচক ছিলেন বিতর্ক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, দৈনিক চাঁদপুর কন্ঠ পত্রিকার প্রধান সম্পাদক কাজী শাহাদাত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর খান, চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ ডাঃ পিযুষ কান্তি বড়–য়া, পুরানবাজার ডিগ্রি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক সাইফুল ইসলাম, সাবেক সম্পাদক অধ্যাপক শামছুল আলম, ভূগোল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শোয়েব আহমেদ, একুশে টিভি ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার চাঁদপুর জেলা প্রতিনিধি মোঃ নেয়ামত হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার বলেন, চাঁদপুর সংবাদ পত্রিকা হাটি হাটি পা পা করে ২৫টি বছর অতিবাহিত করেছে। পত্রিকার ধারাবাহিক প্রকাশনা অত্যন্ত কঠিন। তারপরও চাঁদপুর সংবাদ পত্রিকার সম্পাদক আঃ রহমান রহমান ভাই নিরলসভাবে পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রেখেছেন, এজন্য তাকে এবং সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ। চাঁদপুর সংবাদের আয়োজনে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন সত্যিই আমি আনন্দিত হয়েছি। এ আয়োজনে আমার কলেজকে ভেন্যু হিসেবে বেচে নেওয়ায় আমি আয়োজকদের প্রতি কৃতজ্ঞ। তিনি বলেন, চাঁদপুরে বিতর্ক আন্দোলনের প্রধান ব্যক্তি কাজী শাহাদাত ভাই। তিনি যেভাবে চাঁদপুর বিতর্কের প্রসারে কাজ করেছেন, তার ফসল আজ চাঁদপুরে বিভিন্ন উৎসব, অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতা স্থান পায়। আমি মনে করি চাঁদপুর বিতর্কের শহরে পরিণত হয়েছে।

তিনি আরো বলেন, বিতর্ক আদর্শ প্রজন্ম গড়ে তোলার উৎস। বিতর্ক একটি প্রজন্মকে ন্যায়-পরায়ন হতে শিক্ষা দেয়, বিতর্ক যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে। আমি মনে করি চাঁদপুরে জাতীয় পর্যায়ের বিতার্কিক সৃষ্টি হয়েছে। যত বেশী প্রতিযোগিতা হবে, বিতার্কিক সৃষ্টি হবে এবং মেধার বিকাশ ঘটবে। প্রধান আলোচকের বক্তব্যে কাজী শাহাদাত বলেন, বিতর্ক প্রতিযোগিতায় উপস্থিত থাকা আমার নেশায় পরিণত হয়েছে। আমি মফস্বলে গিয়েও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছি। চাঁদপুরে এখন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতা হয়। এতে করে ভাল বিতার্কিক সৃস্টি হচ্ছে, পড়ালেখার মানও বাড়ছে। চাঁদপুর সংবাদ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করায় ধন্যবাদ জানাই। উপস্থিত ছিলেন, দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার প্রধান নির্বাহি সম্পাদক রফিকুল ইসলাম মিয়াজি, বার্তা সম্পাদক সাখাওয়াত হোসেন সুমনসহ পুরানবাজার ডিগ্রি কলেজের শিক্ষকবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন দৈনিক চাঁদপুর সংবাদ পত্রিকার যুগ্ম সম্পাদক মাওলানা মোঃ সাইফুল্লাহ।