চীন-ভারত উত্তেজনা তুঙ্গে এবার নেপালের জমি দখল করে রাস্তা বানাচ্ছে চীন

আন্তর্জাতিক : চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ভারতীয় ২০ সেনার মৃত্যুতে চীন-ভারত উত্তেজনা তুঙ্গে। এদিকে নেপালের সাথেও গত কয়েকদিন ধরেই ভারতের সম্পর্ক সাপে নেউলে অবস্থা। আর এর মাঝেই নতুন বিপত্তির সৃষ্টি করলো চীন।

আনন্দবাজারের খবরে বলা হয়, চলমান উত্তেজনার মাঝেই চীনের বিরুদ্ধে এবার জমি দখলের অভিযোগ তুললো নেপাল সরকার। নেপালের কৃষি মন্ত্রণালয়ের রিপোর্টে জানানো হয়, তিব্বতের দিক থেকে রাস্তা সম্প্রসারণের কাজ শুরু করেছে চীন। আর সেই কাজ করতে গিয়ে অন্তত ১১টি জায়গায় সীমান্ত লঙ্ঘন করে নেপালের জমি দখল করা হয়েছে বলে অভিযোগ।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, এর মধ্যে ১০টি জায়গায় ৩৩ হেক্টর (৮১.৫৪ একর) জমি ইতিমধ্যেই নেপালের হাতছাড়া হয়ে গিয়েছে। পাশাপাশি, নেপালের ভূখণ্ডের পাহাড়ি নদীগুলোর গতিপথ ঘুরিয়ে দিয়ে তিব্বতে পানির জোগানের ব্যবস্থাও পাকা করছে চীন।

তথ্য বিশ্লেষণ করে রিপোর্টে বলা হয়, নেপালের হুমলা জেলায় ১০ হেক্টর এবং রাসুওয়া জেলায় ৬ হেক্টর জমি ইতিমধ্যেই দখল করে রাস্তা নির্মাণের কাজ শুরু করেছে চীন। বাগডারে খোলা এবং কার্নালি নদীর গতিপথ পরিবর্তন করা হয়েছে। সেগুলির গতিপথ ঘুরিয়ে দেয়া হয়েছে চীন অধিকৃত তিব্বতের দিকে।

এদিকে সম্প্রতি নয়াদিল্লির আপত্তি থাকার পরেও কালাপানি, লিপুলেখ গিরিপথ ও লিম্পিয়াধুরা এলাকায় প্রায় ৪০০ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ডকে জুড়ে তৈরি নতুন মানচিত্রের অনুমোদন দেয় নেপাল পার্লামেন্ট।