হবিগঞ্জে করোনা ভাইরাস শনাক্ত করার জন্য স্থাপন হচ্ছে পিসিআর ল্যাব

অলক রায়, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি : হবিগঞ্জ জেলা শহরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজে এ ল্যাব স্থাপন হবে। ইতোমধ্যে ৫ জন টেকনেশিয়ান পদায়ন করা হয়েছে। এখন শুধু মেশিনের অপেক্ষা। সরকার পক্ষ থেকে শীঘ্রই একটি মেশিন ক্রয়ের পর এখানে প্রেরণ করা হবে বলে জানিয়েছেন এমপি আবু জাহির।

হবিগঞ্জে করোনা ভাইরাস শনাক্ত করার নিমিত্তে স্থাপন হচ্ছে পিসিআর ল্যাব, জেলাবাসীর দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির এর প্রচেষ্টায়।

পিসিআর ল্যাব স্থাপনের লক্ষ্যে ২০ মে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ বেলাল হোসেন শেখ হাসিনা মেডিক্যাল কলেজে ৫ জন ল্যাব টেকনেশিয়ান পদায়নের পত্র প্রেরণ করেন। তাদের মধ্যে দুইজন হবিগঞ্জের। বাকী তিনজন আসছেন ঢাকা, সিলেট ও মৌলভীবাজার থেকে।

জানা গেছে, করোনার হটস্পট নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে আসা লোকজনের মাধ্যমে হবিগঞ্জে শুরু হয় ভাইরাসটির কমিউনিটি ট্রান্সমিশন। ইতোমধ্যে এখানে আক্রান্তের সংখ্যা ১৭১ জন। মারা গেছে এক শিশু। সিলেট বিভাগের প্রবেশ দ্বার এবং আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় রেড জোন হিসেবেই বিবেচনা করা হচ্ছিল হবিগঞ্জকে।

প্রায় দেড়মাস ধরে স্থানীয় বিজ্ঞ মহলসহ সকল শ্রেণী-পেশার লোকজন হবিগঞ্জে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের দাবি জানাচ্ছিলেন। এনিয়ে ফেসবুকে ব্যাপক আলোচনা হলেও বিভিন্ন কারণে তা হচ্ছিল না। অবশেষে স্থানীয় এই সংসদ সদস্য স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরে তদবির শুরু করলে সম্ভাবনা দেখা দেয় ল্যাবটি স্থাপনে।

এ ব্যাপারে এমপি আবু জাহির বলেন, মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে ৫ জন টেকনেশিয়ান নিয়োগ দেয়া হয়েছে। শীঘ্রই একটি পিসিআর মেশিন প্রেরণ করা হবে ঢাকা থেকে। তার পরপরই করোন পরীক্ষার কার্যক্রাম শুরু হবে বলে আমরা আশাবাদী।