টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব ইলন মাস্ক

ডেস্ক রিপোর্ট: মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনের ২০২১ সালের বর্ষসেরা ব্যক্তিত্ব হলেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। সোমবার টাইম ম্যাগাজিনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেনথাল বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্কের নাম ঘোষণা করেন।

বৈশ্বিক ঘটনাবলির ওপর ভিত্তি করে প্রতি বছর সমাজে প্রভাব ফেলা ব্যক্তি, গোষ্ঠী, বস্তু বা উদ্যোগকে বর্ষসেরা ঘোষণা করে আসছে টাইম।

এক বিবৃতিতে টাইমের প্রধান সম্পাদক বলেন, ইলন মাস্ক চলতি বছরে বিশ্বের শীর্ষ ধনীর খেতাব অর্জন, টেসলার শেয়ারের মূল্যবৃদ্ধি ও প্রথমবারের মতো শুধু পর্যটকদের নিয়ে মহাকাশে যান পাঠায় মাস্কের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্স।

এডওয়ার্ড ফেলসেনথাল আরো জানান, একটি অস্তিত্ব সংকটের সমাধান, টেক টাইটানদের যুগের সম্ভাবনা ও সংকটগুলোকে চিত্রায়িত করা, সমাজের সবচেয়ে সাহসী পরিবর্তন পরিচালনার জন্য টাইমের নজরে ২০২১ সালের সেরা ব্যক্তিত্ব ইলন মাস্ক।

করোনাকালীন ২০২১ সাল অনেক ধনকুবেরর জন্য খারাপ সময় বয়ে আনলেও ইলন মাস্কের জন্য আশাতীত ভালো গেছে। এ বছর তার কোম্পানি বিশ্বের সবচেয়ে দামী ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা হয়ে উঠেছে। একই বছর মাস্কের রকেট কোম্পানি পুরোটাই বেসরকারি ক্রু নিয়ে মহাকাশ ঘুরে এসেছে।

টেসলার পাশাপাশি ইলন মাস্ক স্পেসএক্সের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী। ব্রেইন-চিপ স্টার্টআপ নিউরালিংক এবং অবকাঠামো নির্মাতা বোরিং কোম্পানির নেতৃত্বও রয়েছে তার হাতে।

এ বছর টেসলার বাজারমূল্য এক ট্রিলিয়ন বা এক লাখ কোটি ডলারের বেশি বেড়েছে, যার ফলে এর মূল্য দাঁড়িয়েছে ফোর্ড মোটর ও জেনারেল মোটরসের সম্মিলিত মূল্যের চেয়েও বেশি। আর তাই এ বছর টাইমের চোখে সর্বসেরা হলেন ইলন মাস্ক।

উল্লেখ্য, ১৯২৭ সাল থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ ঘোষণা করে আসছে টাইম ম্যাগাজিন। এটি এখন ঐতিহ্যে রূপ নিয়েছে। সংশ্লিষ্ট বছরে খারাপের বিরুদ্ধে সর্বোৎকৃষ্ট কাজের স্বীকৃতিস্বরূপ এই সম্মানে ভূষিত করে ‘টাইম ম্যাগাজিন’।

এর আগে ২০২০ সালে পারসন অফ দ্য ইয়ার হিসেবে যৌথভাবে ঘোষণা করা হয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম।