তাড়াইলে ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত

রুহুল আমিন, কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের তাড়াইলে জরায়ূ-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ জানুয়ারি  ১৯ থেকে ২৫ (২০২০) উৎযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়,তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে সপ্তাহব্যপী জরায়ূ-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ ১৯ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। রোববার সকাল ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়ে উপজেলা সদর বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে গিয়ে শেষ হয়। 

 উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার -পরিকল্পনা কর্মকর্তা ডা.আলমাছ হোসাইন এ ক্যন্সার প্রতিরোধ সপ্তাহ উদ্ভোধন করেন। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োজিত ডাক্তার,নার্সসহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্ত উপস্হিত ছিলেন।

উদ্ভোধনের সময় ডা.আলমাছ হোসাইন বলেন,১৯ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩০ বছরের অধিক বয়সী বিবাহিত মহিলারা উক্ত ক্যম্পে বিনামূল্যে জরায়ূ-মুখ ও স্তন ক্যান্সারের পরিক্ষা করাতে পারবে। সকলকেই তিনি উদাত্ত আহ্বান জানিয়ে বলেন,সবাই বিনামূল্যে এই স্বাস্থ্য সেবা গ্রহণ করে ক্যম্পের উদ্দেশ্যকে সফল করুন।

নির্দেশনাবলী বিষয়ে তিনি বলেন, জরায়ূ-মুখ ও স্তন ক্যান্সার বাংলাদেশের মহিলাদের মৃত্যুর অন্যতম কারণ। এই ক্যন্সার প্রতিরোধ করার জন্য মহিলাদের ৩০ বছরের বেশি বয়স হলেই স্বাস্থ্য কর্মীকে দিয়ে জরায়ূর মুখ পরিক্ষা করাতে হবে। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সামান্য চিকিৎসা নিলেই এই ক্যান্সার প্রতিরোধ করা যায়। ক্যম্পে পরর্বতী কালেও প্রতিদিন অফিস চলাকালীন সময় মহিলাদের ভায়া পরিক্ষা করানো যায়।

তিনি আরো বলেন, আপনারা ক্যম্পে আসার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিয়ে আসবেন। পরবর্তী যোগাযোগের জন্য নিজের অথবা পরিবারের যে কোনো সদস্যের মোবাইল নাম্বার নিয়ে আসবেন।