তাড়াইলের গাছে-গাছে ঝুুুুলছে আল্লাহ তা’আলার গুণবাচক নামের জিকির

এম.এম রুহুল আমিন,তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের তাড়াইল টু কেন্দুয়া সড়কে কালনা থেকে সেকান্দরনগর বাজার পর্যন্ত দু’পাশ জুড়ে দাঁড়িয়ে আছে সারি সারি গাছ। সবুজের সমারোহে ভরা এই সড়কটি ব্যতিক্রম।

তাড়াইল-সাচাইল সদর ইউনিয়নের কালনা থেকে সেকান্দরনগর সড়কের দুই পাশের গাছে- গাছে শোভা পাচ্ছে আল্লাহ তাআলার জিকির। প্রায় দুই কিলোমিটার পর্যন্ত অন্তত সহস্রাধিক গাছে মহান সৃষ্টিকর্তার গুণবাচক জিকির সম্বলিত ছোট আকারের টিনের সাইনবোর্ড সাঁটানো রয়েছে।

কালো কালিতে লেখা গাছে পেরেক ঠুকে সাঁটানো রয়েছে- বিসমিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ, সুবহানাল্লাহ, আল্লাহু আকবার, আলহামদুলিল্লাহ ও ফিআমানিল্লাহসহ আল্লাহতায়ালার গুণবাচক ৯৯ টি নাম। আল্লাহ তাআলার মহিমাময় নামের জিকিরগুলি সহজেই পথচারীদের নজর কাড়ছে।

গাছে সাঁটানো এ ধরণের লেখা সাধারণ মানুষের নজর সহজেই কাড়ছে। আকর্ষণ বাড়িয়েছে পথচারীদেরও। আর ধর্মপ্রাণ মানুষজন খুশি এমন মহৎ ও ব্যতিক্রমি উদ্যোগে।

স্থানীয়দের দাবি, এই সড়কটিতে প্রায়ই দুর্ঘটনা ঘটত। আল্লাহ তাআলা জিকির সম্বলিত এসব পোস্টার সাঁটানোর পর থেকে এই সড়কে দুর্ঘটনার হিড়িক নেই।

তারা আরো জানান, তাড়াইল সদর বাজার হতে সেকান্দরনগর বাজার পর্যন্ত আগে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটত। তবে গত তিন মাস ধরে কোনো সড়ক দুর্ঘটনা ঘটেনি।

এ কারণে অনেকে মনে করেন, আল্লাহ তাআলার জিকির সম্বলিত পোস্টারগুলো গাছে লাগানোর পর থেকে দুর্ঘটনা কমে এসেছে।