২০২১ সালের মধ্যে দেশের কোথাও আর বাঁশের সাঁকো থাকবে না — দূর্যোগ ও ত্রান মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল


মো. মহিউদ্দিন আল আজাদ, হাজীগঞ্জ: হাজীগঞ্জের প্যারাপুর উচ্চ বিদ্যালয়ের ২০২০ইং সনের এস এস সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরস্কার বিতরণ অনুষ্ঠান শনিবার সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রানমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ২০২০ সালে মজিববর্ষ উপলক্ষে ৬৮ হাজার গ্রামে একটি করে মডেল ঘর উপহার দিতে যাচ্ছে সরকার। এসব ঘর দূর্যোগ মোকাবেলায় মডেল হিসাবে তৈরি করা হচ্ছে।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশের কোথাও আর বাঁশের সাঁকো থাকবে না। বিশ্বে দূর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ হচ্ছে রোল মডেল। প্রধানমন্ত্রী ইতিমধ্যে ১০টি নতুন মেগা প্রকল্প হাতে নিয়েছে। বাঙ্গালিরা বিশ্বের বড় বড় মেগা প্রকল্পের কাজে প্রধান ভূমিকা পালন করে আসছে।

সিনিয়র সচিব বলেন, সারা বিশ্বে যুদ্ধ হয় শুধু মাত্র মেধাবীদের নিয়ে। তাই জেনারেল শিক্ষার পাশা-পাশি কারিগরি শিক্ষার প্রতি আমাদের জোর দিতে হবে। এখন থেকে আপনাদের সন্তানের ইচ্ছা অনুযায়ী পরিবেশ তৈরি করে দিবেন, যাতে তারা, সেই পরিবেশে বড় হয়ে দেশের উন্নয়নমূলক কাজে নিজেকে গড়ে তুলতে পারে।
শাহ্ কামাল বলেন, এলাকায় অনেকে বলে, আপনি এলাকার জন্য এতো কাজ করছে আপনার কোন মতলব আছে কিনা! নির্বাচন করবেন কিনা! তিনি বলেন, আমার কোন মতলব নেই, সুযোগ আছে যেহেতু, সে কারণে হাজীগঞ্জের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছি।

এখন আর হাজীগঞ্জ উপজেলায় একটি ব্রীজ কালভাট বাকী নেই কাজ করার মতো। তাই আগামি দিনে বর্তমান সরকারের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

প্যারাপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বীরমুক্তিযুদ্ধা আলহাজ্ব মুজাম্মেল হায়দার চৌধুরীর সভাপতিত্বে ও ধর্মীয় শিক্ষক মাওলানা মাঈনুদ্দিনের সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মুক্তিযুদ্ধা মো. সহিদ উল্লাহ মিয়া, উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মো. মাঈনুদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া, অতিরিক্ত পুলিশ সুপার মো. আফজাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব হেলাল উদ্দিন মিয়াজী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. জামাল হোসেন, থানার অফিসার ইনচার্জ মো. আলমগীর হোসেন রনি, কালচোঁ দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন, দ্বাদশগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান খোরশেদ আলম বৌকাউল, বাকিলা ইউপি চেয়ারম্যান মাহফুজুর রহমান ইউসুপ শিক্ষকমন্ডলীদের পক্ষ থেকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিরউদ্দিন, দেশগাঁও জয়নাল আবেদীন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আজহারুল কবির, আওয়ামীলীগ নেতা আবুল কালাম প্রমুখ