মেহেরপুর পৌরসভার সচেতনতামূলক করোনা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ

সেলিম রেজা, মেহেরপুর প্রতিনিধি :বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম করোনা ভাইরাস। চীনে উৎপত্তি হয়ে এটি এখন ছড়িয়ে পড়েছে আরও নানা দেশে। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই ভাইরাসটি।একদমই নতুন এই ভাইরাসের কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। যেহেতু এর কোনো প্রতিকার নেই, তাই সংক্রমণ ঠেকাতে প্রতিরোধ গড়ে তোলা খুবই জরুরি। করোনা ভাইরাস ছড়ানোর অন্যতম প্রধান কারণ হচ্ছে নিয়মিত ভালোভাবে হাত না ধোয়া।

হাঁচি-কাশির সময় নাক-মুখ ঢেকে রাখা এবং ঠান্ডা ও ফ্লু আক্রান্ত মানুষের থেকে দূরত্ব বজায় রাখার ব্যাপারেও পরামর্শ দিয়েছে মেহেরপুর পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটন।
গতকাল দুপুরে মেহেরপুর পৌরসভা চত্তর সহ শহরের কয়েকটি স্থানে হাত ধোয়ার ব্যায়াচিং উদ্বোধন করা হয়। এসময় পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটন বলেন, করোনা ভাইরাস থেকে বাঁচতে হাত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, বারবার হাত ধোয়া, ঘরের বাইরে গেলে মাস্ক পরা ভালো।

করোনা ভাইরাস প্রতিরোধে মেহেরপুর পৌরসভায় করোনা ভাইরাসের প্রতিহত করতে ও হাত ধোয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে। সুরক্ষিত হাতে সুরক্ষিত দেশ গড়ার প্রত্যয়ে গত সপ্তাহজুড়ে এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে পৌর কর্তৃপক্ষ। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে ৬টি সহজ ধাপ নিয়ে চলাফেরা করতে হবে আমাদের।

যেমন, সাবান দিয়ে বারবার হাত ধোয়া,ঘরের বাইরে থাকা অবস্থায় তাৎক্ষণিক জীবাণু ধ্বংস করতে হ্যান্ডওয়াশ ব্যবহার করা, ঠান্ডা, কাশি কিংবা জ্বর হলে পরার্মশের জন্য দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া, অসুস্থবোধ করলে ঘরে বিশ্রাম করা, সর্দি-হাঁচি-কাশি হলে টিস্যু এবং মাস্ক ব্যবহার করা, কাঁচা মাংস এবং প্রাণীর খামার থেকে দূরে থাকাতে হবে। শুধু এ ধাপগুলো জানালে হবে না, বিশেষ করে শিশুদের সুরক্ষিত রাখতে প্রতিটি পরিবারকে সচেতন থাকতে হবে।