পাঁচ দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

মোঃ আরিফ হোসেন: বিশেষ প্রতিনিধি: শিল্প সহায়ক কেন্দ্র, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক), চাঁদপুর এর উদ্যোগে ৫ দিন ব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। ১৩ সেপ্টেম্বর রবিবার ৫ দিন ব্যাপী এই শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণটি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, চাঁদপুরে সকাল ১০ ঘটিকায় অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে চাঁদপুর যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক মোঃ শামসুজ্জামান শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন।সভাপতিত্ব করেন-সহকারী মহাব্যবস্থাপক,বিসিক মো: রোকন উদ্দিন ভূইয়া এবং পরিচালনায় প্রমোশন অফিসার নূর মোহাম্মদ।

এ বিষয়ে এক সাক্ষাৎকারে শিল্প সহায়ক কেন্দ্র বিসিক চাঁদপুরের সহকারী মহাব্যবস্থাপক মোঃ রোকন উদ্দিন ভূঁইয়া বিডি কারেন্ট নিউজকে জানান শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সটি আমরা প্রতি অর্থবছরে পাঁচটি ব্যাচের মাধ্যমে দিয়ে থাকি। এটি হলো এই অর্থ বছরের ১ম ব্যাচ।মহামারী করোনাভাইরাস এর কারণে এবারকার শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণটি যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সম্পন্ন করা হচ্ছে। নূন্যতম অষ্টম শ্রেণি পাস যে কোন বয়সের উদ্যোক্তারা মাত্র ৫০ টাকা প্রশিক্ষণ ফি দিয়ে রেজিস্ট্রেশন করে এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারছে। তবে আমাদের প্রশিক্ষণার্থীদের প্রতি ব্যাচে আসন সংখ্যা মাত্র ২৫ টি। যারা আগে রেজিস্ট্রেশন করেছে তারাই আজ এ সুযোগটি গ্রহণ করতে পারছে ।

তিনি আরও বলেন যে, একজন প্রশিক্ষণার্থী লাভজনকভাবে ক্ষুদ্র ও কুটির শিল্প স্থাপনের জন্য আমাদের প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে শিল্পের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ, শিল্প উদ্যোক্তার বৈশিষ্ট্য ও গুণাবলী, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি নিয়ম কানুন, বাংলাদেশে বিদ্যমান শিল্পনীতি, শিল্প প্রকল্প অনুসন্ধান প্রকল্প বাছাই, প্রকল্প প্রস্তাব প্রণয়ন ও মূল্যায়ন পদ্ধতি, পণ্য বিপণন ব্যবস্থা, ব্যাংক ও বিসিক থেকে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও তথ্যাদি, হিসাবরক্ষক ও স্তর ব্যবস্থাপনা, শুল্ক/কর মুখ মওকুফ করন এবং আমদানির জন্য প্রতিকার নির্ধারণের সুপারিশ পাওয়ার নিয়মাবলী সম্পর্কে প্রশিক্ষণের মাধ্যমে জানতে পারবে।

বিসিক চাঁদপুরের প্রমোশন কর্মকর্তা নূর মোহাম্মদ বিডি কারেন্ট নিউজকে জানান এ প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তারা শিল্প অথবা ব্যবসায়িক পরিকল্পনা গ্রহণের সক্ষমতা অর্জন করতে পারবে, স্বাবলম্বী হওয়ার পন্থা ও কৌশল অর্জন করবে, উদ্যোক্তা নিজস্ব মূলধন ব্যবহারের হিসাব করার সক্ষমতা অর্জন করবে, ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ প্রাপ্তির নিয়ম কানুন ও তথ্যাদি সম্পর্কে জানতে পারবে, ব্যবসা সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করবে।

বিসিক,চাঁদপুরের শিল্পনগরী কর্মকর্তা রুহুল আমিন বলেন যে, এ প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন করলে একজন উদ্যোক্তা খুব সহজেই তার ব্যবসায়িক সিদ্ধান্তগুলোর সঠিক বাস্তবায়ন করতে পারবে।এছাড়া প্রত্যেক প্রশিক্ষণার্থীকেই কোর্স শেষে সরকারি সনদ পত্র দেয়া হবে।