পাকুন্দিয়া ও কুলিয়ারচরে দৃষ্টিনন্দন ২টি মডেল মসজিদের উদ্বোধন!

মোবারক হোসেন, কিশোরগঞ্জ: মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৫৬০ টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে প্রথম ধাপে বৃহস্পতিবার ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্যে  কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলার দুইটি মডেল মসজিদ রয়েছে। ১০ জুন (বৃহস্পতিবার) বেলা সোয়া ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে আধুনিক ও সুসজ্জিত এসব দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জানা যায়, জেলার পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলায় এসব দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো ৪০ শতাংশ জায়গার উপর ৩ তলা বিশিষ্ট ভবনে নির্মাণ করা হয়েছে। পাকুন্দিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের  পশ্চিম পাশে নির্মিত হয় মসজিদটি। আর কুলিয়ারচর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি নির্মিত হয় উপজেলা পরিষদের পুরাতন মসজিদের পাশে।

আধুনিক দৃষ্টিনন্দন এসব মসজিদের প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। একেকটি মসজিদ নির্মাণ করতে ব্যয় হচ্ছে ১৩ কোটি ৪১ লাখ ৮০ হাজার টাকা। এসব একেকটি মসজিদে একসঙ্গে প্রায় ৯ শ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে।

এছাড়াও এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা। এরমধ্যে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরী, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধা রাখা হয়েছে।

এসময় কিশোরগঞ্জের পাকুন্দিয়া প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য ও সাবেক পুলিশের আইজিপি নূর মোহাম্মদ, কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফা, কিশোরগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইব্রাহীম হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু, পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) একেএম লুৎফর রহমান, পাকুন্দিয়া থানার ওসি মো. সারোয়ার জাহানসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

অপর দিকে জেলার কুলিয়ারচর প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন  কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়াৎ ফেরদৌসীসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলায় ২টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ উদ্বোধন হওয়ার পর আধুনিক দৃষ্টিনন্দন ও সুসজ্জিত মসজিদ গুলো দেখতে উৎসুক জনতা ভিড় জমায়। স্থানীয় মুসল্লিরা ও সাধারণ জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে অভিনন্দন জানান।