ফোনের ব্যাটারি ঠিক রাখার উপায়

নিউজ ডেস্ক: তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রার এ সময়ে স্মার্টফোন হয়ে উঠেছে জীবনের অন্যতম অনুষঙ্গ। শুধু ব্রাউজিং বা কথা বলা নয় বরং স্মার্টফোনেই ক্লাস করা, কনফারেন্সে যোগ দেয়া, নিজের ব্যবসার খোঁজ রাখাসহ সবই হয়। তাই এর ব্যবহার যত বাড়ছে দুর্ঘটনার হারও বেড়ে চলেছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় স্মার্টফোনের দুর্ঘটনাগুলো ব্যাটারিকেন্দ্রিক। ব্যাটারি ব্লাস্ট করা, অতিরিক্ত গরম হয়ে যাওয়া, ফুলে যাওয়া এসব থেকে কিভাবে স্মার্টফোনের ব্যাটারি ঠিক রাখবেন তারই বিস্তারিত আজকের টিপসে।

স্মার্টফোনের ব্যাটারি ঠিক রাখতে এ বিষয়গুলো-

সস্তা চার্জার নয়: বাজারের সস্তা চার্জার থেকে সাবধান। এটি ফোন ব্লাস্টের অন্যতম কারণ। যেই ব্র্যান্ডের ফোম ব্যবহার করবেন ঠিক সেই ব্র্যান্ডের নির্দিষ্ট চার্জার ব্যবহার করতে হবে। অন্যথায় চার্জ অবস্থায় ব্লাস্ট হয়ে যেতে পারে আপনার ফোনটি।

চার্জের নিয়ম: আমরা অনেকেই সারারাত ফোন চার্জে বসিয়ে দিই। এটির ফলে ফোন ওভার হিটিং করে ও ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। ফোনকে অনেক বেশি চার্জও করা যাবে না আবার একদম খালিও করে ফেলা যাবে না। নিয়ম মেনে ফোন চার্জ করুন।

অতিরিক্ত গেম খেলা: স্মার্টফোন গরম হওয়ার অন্যতম কারণ অতিরিক্ত গেম খেলা। এতে প্রসেসরের ওপর অনেক চাপ পড়ে। এর ফলে ফোন গরম হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে। তাই নির্দিষ্ট সময় গেম খেলার পর কিছুটা সময় স্মার্টফোনকে বিরত রাখুন প্রসেসিং থেকে।

ব্যাটারির তৈরিতে ত্রুটি: ব্যাটারি তৈরিতে ত্রুটি থাকলেও সামান্য ব্যবহারে ফোন গরম হয়ে যায় এবং ঘটে যেতে পারে দুর্ঘটনা। যদিও এতে ব্যবহারকারীদের কোনো হাত নেই। তবুও ফোন কেনার সময় ব্যাটারির তথ্যগুলো সঠিকভাবে জেনে নিতে হবে।

হাত থেকে পড়ে গেলে: হাত থেকে ফোন বারবার পড়ে গেলে ব্যাটারি ফিজিক্যালি কিছুটা ড্যামেজ হয়। এর ফলে শর্টসার্কিট, ওভার হিটিং ইত্যাদি হতে পারে। হাত থেকে ফোন পড়ে যাওয়ার পর ব্যাটারির অসঙ্গতি দেখা দিলে বদলে ফেলুন স্মার্টফোনের ব্যাটারি।

উত্তাপ থেকে রক্ষা: রোদ বা উত্তাপ হতে যতটা সম্ভব ফোনকে দূরে রাখতে হবে। অতিরিক্ত সূর্যের আলোয় ফোন গরম হয় এটা গবেষণায় প্রমাণিত।