বরগুনায় আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্ন দিবস পালিত

বরগুনা প্রতিনিধি: বরগুনার পাথরঘাটায় মৎস্য অধিদপ্তর এবং ওয়াল্ড ফিস’এর উদ্দোগে আজ পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্রে আন্তজার্তিক উপকূল পরিচ্ছন্ন দিবস-২১ উপলক্ষে আলোচনা সভা ও পরিচ্ছন্ন কর্মসূচী পালন করা হয়।

সকাল ৫টা থেকে বেলা ১১ টা পর্যন্ত বিএএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্র সহ এর চারিপাশে পরিচ্ছন্ন অভিযানে, পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, প্যাকেট, পরিত্যক্ত জ্বাল, ককসিট, ডাবের খোসা অপসারন করা হয়। ‘প্লাস্টিক পন্য বর্জণ করবো, সুস্হ পরিবেশ রাখবো, সুস্হ সবল প্রোটিন জাতীয় মাছ ধরবো”। এই প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বিএএফডিসি’র ব্যবস্হাপক লেঃ লুৎফুর রহমান। আলোচনায় অংশ গ্রহন করেন, পাথরঘাটা পৌর মেয়র আনোয়ার হোসেন আকন, সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু, পাথরঘাটা প্রেসক্লাব সভাপতি চৌধুরী মোঃ ফারুক, উপজেলা প্রেসক্লাব সভাপতি, ইমাম হোসেন, মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সভাপতি, আঃ মন্নান মাঝি, আড়ৎদার সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন, সাংবাদিক শফিকুল ইসলাম খোকন প্রমূখ।

বক্তারা বলেন, প্রযুক্তির বিকাশের সাথে পরিবেশও ভারসাম্যহীন হয়ে পড়ছে। প্লাস্টিক সামগ্রী ব্যাপক ভাবে ব্যবহারে এর দ্বারা সৃষ্ট বর্জ্য আজ পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই সকল অপচনশীল সামগ্রী ব্যবহার থেকে বিরত থাকার জন্য অঙ্গীকার ব্যাক্ত করা হয়। বিশেষ করে সমুদ্রগামী মাছ ধরার ট্রলারের জেলেদের এবিষয়ে অধিকতর সতর্কতার আহবান জানানো হয়।