বরগুনায় স্থানীয় সরকার ও প্রশাসনের সাথে জনতার সংলাপ

মোঃ আসাদুজ্জামান, বরগুনা প্রতিনিধিঃ বরগুনায় স্থানীয় পর্যায় এসডিজি বাস্তবায়নের অংশ হিসেবে ‘‘সরকারি নীতিমালার বাস্তবায়ন: স্থানীয় সরকার ও প্রশাসনের সাথে জনতার সংলাপ’’ অনুষ্ঠিত হয়েছে। সংলাপের মুল আলোচ্য বিষয় ছিল সামাজিক সুরক্ষা কর্মসূচির কার্যকারিতা বিষয়ক গবেষণা।

ইউরোপীয়ান ইউনিয়নের আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক  বেসরকারি সংস্থা অক্সফ্যাম, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও সেচ্ছাসেবী সংগঠন জাগোনারী গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ শীর্ষক প্রকল্পের আওতায় বরগুনা সদর উপজেলার অফিসার্স ক্লাবে সকাল ১১ টায় এ সংলাপের আয়োজন করেছে।

জাগোনারী’র প্রধান নির্বাহী হোসনে আরা হাসির সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা সদরের উপজেলা নির্বাহী অফিসার মাছুমা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাফর হাওলাদার, সনাক’র বরগুনা জেলা শাখার সাবেক সভাপতি আ: রব ফকীর ও বুড়িরচর হাইস্কুলের প্রধান শিক্ষক সোহেলী পারভীন ছবি।  

 বাংলাদেশ টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি মুনির হোসেন কামালের সঞ্চালনায় সংলাপে প্রকল্প বিষয়ক উপস্থাপনা ও সংলাপের  উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন রিকল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী মোস্তাফিজুর রহমান। এতে সিপিডি কর্তৃক সম্পাদিত সামাজিক সুরক্ষা কর্মসূচির কার্যকারিতা বিষয়ক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন কমিউনিটি ভলান্টিয়ার নাজমুন নাহার বিথী। 

সংলাপে বক্তারা মাতৃত্বকালীণ ও বয়স্ক ভাতা, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি ও চল্লিশ দিনের কর্মসূচির বাস্তবায়ন প্রক্রিয়া, কার্যকারিতা ও এসডিজি অর্জণে সামাজিক সুরক্ষা কর্মসূচির যথাযথ বাস্তবায়নে করণীয় নিয়ে আলোচনা করেন।  

গণশুনানিতে উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, সুশীল সংগঠন, সিবিও প্রতিনিধি, সুশীল ও সংবাদকর্মীদের  প্রতিনিধি উপস্থিত ছিলেন।