বাফুফেকে নির্বাচন আয়োজন না করার নির্দেশনা দিয়েছে ফিফা

খেলা : নির্বাচন নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জরুরি বার্তা পাঠিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। যে চিঠিতে করোনাভাইরাস পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এজিএম ও নির্বাচন আয়োজন না করার নির্দেশনা দিয়েছে ফিফা।

চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেছেন বাংলাদেশ ফুটবল ফেডাশেনের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। তিনি বলেছেন, ‘একদিন আগে ফিফা থেকে নির্বাচন নিয়ে একটি নির্দেশনামূলক চিঠি এসেছে। সেখানে উল্লেখ করা হয়েছে, কোন প্রকার স্বাস্থ্যঝুঁকি থাকা অবস্থায় এজিএম ও নির্বাচন আয়োজন করা যাবে না।’

ফিফার পক্ষ থেকে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ থেকে প্রতিনিয়ত নানা ধরনের চিঠি পাওয়া যাচ্ছে। যেখানে উল্লেখ করা হয়েছে বাফুফে করোনাভাইরাসের এ পরিস্থিতির মধ্যেই নির্বাচন করতে চায়। তাই নির্বাচন সংক্রান্ত কোন সিদ্ধান্ত নিলে সেটা যেন ফিফাকে অবহিত করা হয়।’

বাফুফের দুই সহসভাপতি বাদল রায় ও মহিউদ্দিন আহমেদ মহি নির্বাচন নিয়ে অনিয়ম হচ্ছে অভিযোগ করে ফিফার কাছে চিঠি দিয়েছিলেন। সেই চিঠির জবাবে ফিফা তাদের জানিয়েছে তারা বিষয়টি দেখবে। কিন্তু বাফুফেকে দেয়া ফিফার চিঠিতে অনিয়মের কোন কিছু উল্লেখ করা হয়নি বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক।

গত ২০ এপ্রিল হওয়ার কথা ছিল বাফুফের এজিএম ও নির্বাচন। কিন্তু করোনাভাইরাসের কারণে সবকিছু বন্ধ হয়ে গেলে ফিফা ও এএফসির অনুমতি নিয়ে নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্বাচনে নতুন কমিটি গঠন হওয়ার আগ পর্যন্ত বর্তমান কমিটিকে দায়িত্ব পালন চালিয়ে যাওয়ার অনুমতিও দিয়েছে ফিফা।

নির্বাচন স্থগিত হলেও ভোটের বড় একটি কাজ এগিয়ে রেখেছে বাফুফে। সেটা হলো, তাদের সদস্য সংস্থাদের প্রতিনিধিদের নাম সংগ্রহ- যারা আগামী এজিএমে ভোট দিতে পারবেন। এই প্রতিনিধি/কাউন্সিলর/ভোটার নিয়েই কিছু অভিযোগ তোলা হয়েছে বাফুফের বিরুদ্ধে। বিষয়টি আদালত ও ফিফা পর্যন্ত গড়িয়েছে। অভিযোগগুলো আমলে নিয়ে সেটা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে ফিফা।

নিউজ ডেস্ক // প্রকাশিত: ১২:৩৪ এএম, ১৭ জুন ২০২০