বাড়িতে যদি থাকে একটু ফাঁকা অঙ্গন সেখানেই লাগান সবজির বাগান…… ওসি স্বপন কুমার আইচ

মোঃ রবিউল আলম প্রতিনিধিঃ
চাঁদপুরের পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম (বার) নির্দেশে করোনাকালীন সময়ে মতলব দক্ষিণ থানার আঙ্গীনার ফাঁকা জায়গায় লাউ, কুমড়া, সিম, পেঁপে, মিষ্টি আলু, পুঁইশাকসহ বিভিন্ন প্রজাতির শাক সবজি চাষ করা হয়।

সবজি গাছ সমূহ বড় হয়ে ওঠে সবজির পরিচর্যা কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক সবজিতে জৈব সার পরিমাণমতো ইউরিয়া ও বালাই নাশক স্প্রে করে পরিচর্যা করছেন মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার আইচ।

তিনি বলেন, বাড়িতে যদি থাকে একটু ফাঁকা অঙ্গন, সেখানেই লাগান সবজির বাগান। শাক সবজি নিজেদের চাহিদা পূরণ করে, অর্থনৈতিকভাবে লাভবান হওয়াতেও সহায়ক হয়। কাজেই কারো বাড়িতে যদি একটু ফাকা জায়গা থাকে উক্ত জায়গায় বিভিন্ন প্রজাতির মৌসুমি সবজি চাষ করে যথাসময়ে পরিচর্যা করার জন্য এবং দেশের অর্থনীতিতে অবদান রাখাবে।

গত ৩ অক্টোবর থানা আঙ্গীনায় বিভিন্ন সবজি চাষের রক্ষনাবেক্ষন কাজে অফিসার ইনচার্জ স্বপন কুমার আইচ আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষিক্ষেত্রে অনেক গুরুত্ব দিয়েছেন। কৃষি নির্ভর বঙ্গবন্ধুর এই স্বপ্নের সোনার বাংলাদেশ। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সময়েও মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন প্রতিটি বাড়ীর আঙ্গীনায় সবজি চাষ করে অর্থনৈতিকভাবে নিজে স্বাবলম্বী হউন এবং দেশের অর্থনীতিতে ভূমিকা রাখুন। তিনি থানার আঙ্গীনায় সকল অফিসারদের নিয়ে সবজি চাষের পরিচর্ষা করেন।

পুলিশই জনতা, জনতাই পুলিশ। মতলব দক্ষিণ থানার আইন-শৃঙ্খলার উন্নয়নের পাশাপাশি স্বপন কুমার আইচ মানবতার ফেরিওয়ার মত কাজ করছেন। কখনও তিনি মতলবের বিভিন্ন সড়কের জনসাধারনের ভোগান্তি দুর করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে প্রতিনিয়ত সমস্যা সমাধানের কথা তুলে ধরছেন।

আবার কখনো তিনি মানবতার ফেরিওয়ালার মতো করোনা ভাইরাস প্রতিরোধে জনসাধারনের মাঝে মাস্ক বিতরন ও সচেতনতামূলক মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন। বৃক্ষপ্রেমী হয়ে থানা আঙ্গীনাসহ গুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষরোপন করছেন।

এছাড়া তিনি উপজেলাকে মাদক, বাল্য বিবাহ, জঙ্গীবাদ, ইভটিজিং মুক্ত করার লক্ষ্যে সমাজের সকল শ্রেনীর মানুষদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে সচেতনতামূলক কাজ করছেন।