বিএ ডিগ্রি লাভের সুযোগ করে দিলেন’ কোরিয়ান প্রবাসী শ্রমিকদের

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় কর্মরত প্রবাসীদের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘ব্যাচেলর অব আর্টস’ (বিএ) এর সনদ পাওয়ার সুযোগ তৈরি হয়েছে। দক্ষিণ কোরিয়া সফররত শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার ‘এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম’ (ইপিএস) কর্মীদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এর ফলে দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশিরা বিশেষ করে ইপিএস কর্মীরা এদেশে বসেই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৬ সেমিস্টারে (প্রতি সেমিস্টারের মেয়াদ ৬ মাস) বিশটি কোর্স পড়াশোনা করে তিন বছর মেয়াদী ‘ব্যাচেলর অব আর্টস’ (বিএ) এর সনদ পাবেন।

ইপিএস কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সকালে আরও উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী ও প্রথম শ্রম সচিব মকিমা বেগম।

প্রবাসীরা জানান, দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত প্রায় চৌদ্দ হাজার বাংলাদেশি কর্মীদের অধিকাংশই বয়সে তরুণ। তারা অনেকেই শিক্ষাজীবন অসমাপ্ত রেখে উন্নত জীবনের আশায় বেকারত্ব ঘোচাতে দক্ষিণ কোরিয়ায় আসেন। এদেশে অবস্থানকালে তাদের অনেকেই চাকরির পাশাপাশি লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। তাছাড়া উচ্চশিক্ষায় শিক্ষিত হলে তা ভিসার শ্রেণি পরিবর্তনের মাধ্যমে দীর্ঘ সময় দক্ষিণ কোরিয়ায় বৈধভাবে অবস্থানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

দূতাবাস সূত্র জানায়, দক্ষিণ কোরিয়ায় অবস্থানকারী বাংলাদেশ ইপিএস কর্মীদের উচ্চশিক্ষার পথ সুগম করতে এবং বৈধ উপায়ে ভিসার শ্রেণি পরিবর্তন নিশ্চিত করতে সিউল বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে গত পহেলা এপ্রিল থেকে অনলাইনে এইচএসসি প্রোগ্রাম চালু করা হয়েছে।

এরই ধারাবাহিকতায়, তিন বছর মেয়াদী অনলাইন শিক্ষা কার্যক্রমে ‘ব্যাচেলর অব আর্টস’ (বিএ) ভর্তিচ্ছু প্রার্থীদের আগামী ৩ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করার অনুরোধ জানিয়েছে দূতাবাস। কোর্স শুরু হবে আগামী পহেলা ডিসেম্বর থেকে।