বিরল প্রজাতির পরিযায়ী পাখি উদ্ধার

আল ইব্রাহিম,শ্রীমঙ্গল(মৌলভীবাজার),প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি আহত বিরল প্রজাতির পরিযায়ী পাখি উদ্ধার করে সুস্থ করে তুলেছে দুই গণমাধ্যম কর্মী। উদ্ধার হওয়া পাখিটির নাম লালবুক গুড়গুড়ি। ইংরেজি নাম রুষ্ট ব্রেস্টড ক্র্যাক। বৈজ্ঞানিক নাম পোরজানা ফুসকা।

মঙ্গলবার বিকেলে উপজেলার সখিনা সিএনজি পাম্প সংলগ্ন ঢাকা সিলেট মহাসড়কের রাস্তায় পড়ে থাকা অবস্থায় পাখিটি উদ্ধার করা হয়।

আল ইব্রাহিম বলেন, সংবাদ সংগ্রহ করার পর ভুনবীর থেকে ফিরে আসার সময় সকিনা সিএনজি পাম্প এর নিকটে ঢাকা সিলেট আঞ্চলিক মহাসড়কে একটি পাখি পড়ে থাকতে দেখি। আমার সহকর্মী শিমুল তরফদারকে নিয়ে পাখিটি দুজনে নিয়ে আসি শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে। সেখানে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে গিয়ে সেবা শুশ্রুষা করে পাখিটি সেখানের একটি পুকুরের সামনে ছেড়ে দিলে পাখিটি উড়ে পুকুরের পাশে গাছে চলে যায়। বর্তমানে সেটি সুস্থ রয়েছে।

শিমুল তরফদার বলেন, পাখি রাস্তায় যেভাবে পড়ে ছিলো। দেখে মনে হয়ে মৃত। পরে আমরা গিয়ে পাখিটার গায়ে হাত দিতেই বুঝলাম এখনো জীবিত রয়েছে। ব্যস্ত এই সড়কে আর একটু সময় যদি পাখিটি পরে থাকতো তাহলে নিশ্চিত পাখিটিকে কোন না কোন গাড়ি চাপা দিয়ে চলে যেতো। পরিযায়ী এই পাখিটি সুস্থ অবস্থায় মুক্ত আকাশে উড়েছে সেটা দেখেই আমাদের আনন্দ।