ভারতে সাহিত্য সম্মাননা পেলেন বাংলাদেশের শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী

মাহফুজুর রহমান: ভারতে সাহিত্যে পুরস্কার ও সম্মাননা পেয়েছেন চাঁদপুরের কৃতি সন্তান, দেশের জনপ্রিয় শিশুসাহিত্যিক ও লেখক হুমায়ূন কবীর ঢালী। শিশুসাহিত্যে ব্যাপক অবদান রাখায় এই সম্মাননা প্রদান করা হয় তাঁকে।

৭ মার্চ (শনিবার) ও ৮ মার্চ (রবিবার) ভারতের কোচবিহারে ৬ষ্ঠ আন্তর্জাতিক লিটল ম্যাগাজিন মেলার  উদ্বোধনী অনুষ্ঠানে ‘তোর্ষা সাহিত্য সংস্থা’ আয়োজিত অনুষ্ঠানে পুরষ্কার হিসেবে ক্রেস্ট, সম্মাননাপত্র ও নগদ অর্থ প্রদান করা হয় তাকে। একইসাথে সাহিত্যে ব্যাপক অবদান রাখায় কলকাতার মন্দাক্রান্তা সেনকেও এই সম্মাননা প্রদান করা হয়।

উল্ল্যেখ্য, হুমায়ূন কবীর ঢালী নারায়ণগঞ্জের গোদনাইলে ১৯৬৪ সালের ৩০ অক্টোবর জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ছেঙ্গারচর পৌরসভার শিকিরচর গ্রামে। তিনি কলেজ জীবন থেকে লেখালেখি শুরু করেছেন। তখন তিনি বিভিন্ন ম্যাগাজিনে লেখালেখি করতেন। মূলত তিনি প্রথমে লেখালেখি শুরু করেন প্রেমের উপন্যাস নিয়ে। পরবর্তীতে শিশুসাহিত্যের দিকে ঝুঁকে পড়েন। এতে দেশে এবং বিদেশে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।

আর বর্তমানে শিশুসাহিত্য নিয়েই লেখালেখি করেন। তার লেখা শিশুসাহিত্য বিদেশের অনেক দেশের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। হুমায়ূন কবীর ঢালীর গ্রন্থসংখ্যা প্রায় নব্বইটি।গ্রিস ও ফিলিপাইনের পাঠ্যসূচিতে তার লেখা A Cowboy And A Magic Mango Tree শিশুতোষ লেখাটি অন্তর্ভুক্ত হয়েছে। এছাড়াও ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা থেকে ভারতের উড়িয়া ভাষায় তার বই প্রকাশিত হয়েছে।এর আগেও তিনি ভারতের উড়িশা, কলকাতা ও আসাম থেকে একাধিক সাহিত্য সম্মাননা অর্জন করেছেন। তিনি ‘আমাদের পাঠাগার’ এর প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের সভাপতি। এছাড়াও তিনি জনপ্রিয় প্রতিষ্ঠান ‘অন্বয় প্রকাশনী’ পরিচালনা করে আসছেন।