ভালুকা উপজেলা জুড়ে চলছে পাখির অভয়াশ্রম তৈরীর কাজ

ভালুকা(ময়মনসিংহ)প্রতিনিধিঃ “পাখি বাঁচাও, পরিবেশ বাঁচাও” এই স্লোগানকে সামনে রেখে ময়মনসিংহের ভালুকা উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং স্বেচ্ছাসেবী সংগঠন “অভুদ্যয়” এর সহযোগিতায় ভালুকা উপজেলা জুড়ে চলছে পাখির অভয়াশ্রম তৈরীর কাজ। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে উপজেলার নানান শ্রেণী-পেশার মানুষ।

পাখিদের বাঁচাতে এক ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছেন ময়মনসিংহের ভালুকা উপজেলার নির্বাহী অফিসার মাসুদ কামাল। তার আহ্বানে সাড়া দিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন “অভুদ্যয়” প্রতিদিন উপজেলার বিভিন্ন স্পটে গাছের ডালে হাড়ি বাঁধছেন। হাড়িতে যেনো পাখি নিরাপদে বাসা বাধতে পারে পর্যায়ক্রমে উপজেলার ১টি পৌরসভা ও ১১টি ইউনিয়নেই এ কার্যক্রম পরিচালনা করবেন তারা। উপজেলা প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা করার কথা জানালেন নানান শ্রেণী-পেশার মানুষ।

এদিকে, পাখি বাঁচাও আন্দোলনে সবার সমর্থন ও সহযোগিতা চেয়েছেন সংগঠক-আর, সবার সহযোগিতায় উপজেলাতে পাখির নিরাপদ আবাসন তৈরীর কাজ দ্রুত সময়ে সম্পন্ন হবে বলে জানান কর্মসূচির উদ্যোক্তা-

ব্যতিক্রমী এই উদ্যোগ পাখির বংশ বিস্তার বৃদ্ধিসহ জীব বৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন স্থানীয়রা।