মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে এবার আসছে নতুন সিনেমা ‘১৯ মার্চ’

0
153

মহান মুক্তিযুদ্ধ এ দেশের শিল্প সাহিত্যকে বরাবরই প্রভাবিত করেছে। যুগে যুগে অনেক নাটক ও সিনেমাও তৈরি হয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে। শ্রুতিমধুর হয়েছে অনেক গানও। সেইসব সৃষ্টি দর্শক-শ্রোতাদের যেমন বিনোদনের খোরাক যুগিয়েছে তেমনি দিয়েছে স্বাধীনতার ইতিহাসের নানা রকম শিক্ষাও।

এখন পর্যন্ত অসংখ্য মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নির্মিত হয়েছে। যেখানে ‘ওরা ১১ জন’, ‘মেঘের অনেক রঙ’, ‘আগুনের পরশমণি’, ‘হাঙ্গর নদীর গ্রেনেড’, ‘শ্যামল ছায়া’, ‘মেঘের পরে মেঘ’, ‘গেরিলা’ ইত্যাদি ছবিগুলো নান্দনিক সংযোজন হয়ে আছে।

এবার মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হতে যাচ্ছে ‘১৯ মার্চ’ নামের একটি সিনেমা। শাহনাজ পারভিনের রচনায় এই ছবিটি পরিচালনা করবেন তরুণ নাট্য নির্মাতা আজাদ আল মামুন। বুধবার (৫ ফেব্রুয়ারি) ঢাকা রিজেন্সিতে সিনেমাটির নাম ঘোষণা করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আ.ক.ম মোজাম্মেল হক।

পরিচালক আজাদ আল মামুন বলেন, ‘নাম ঘোষণার মাধ্যমে আজ যাত্রা শুরু করলো ‘১৯ মার্চ’ সিনেমা। শিগগিরই কলাকুশলীদের চূড়ান্ত করে তাদের নাম প্রকাশ করা হবে। যতদ্রুত সম্ভব ছবির শুটিং শুরু করতে চাই।’

জানা গেছে, ১৯ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে জয়দেবপুর তথা গাজীপুরের বীর জনতা। গাজীপুরবাসীর সেই যুদ্ধ ও বীরত্বের গল্পই এখানে ফুটিয়ে তোলা হবে। সামগ্রিক মুক্তিযুদ্ধও এখানে উঠে আসবে।