লোক দেখানো ইবাদত শিরকের অন্তর্ভূক্ত

0

চাঁদপুর সদর উপজেলা ১২ নং চান্দ্রা ইউনিয়নের ঐতিহ্যবাহি মদনা দরবার শরীফের ৭৬ তম বার্ষিক ওয়াজ ও দোয়ার মাহফিল সম্পন্ন হয়েছে।

মদনা দরবার শরীফের মরহুম পীরে কামেল আলহাজ্ব হযরত মাওলানা শাহ সূফি মোখতার আহমদ পীর ছাহেব রহঃ এর ১০তম ইন্তেকাল বার্ষিকি উপলক্ষে এ মাহফিলের আয়োজন করা হয়।

৯, ১০ ও ১১ ফ্রেরুয়ারি ২০২০ মাহফিলের সমাপনি দিনে মদনা দরবার শরীফের হযরত পীর ছাহেব আলহাজ্ব মাওঃ শাহ মোহাঃ মাহবুবুর রহমান ভক্ত-মুরীদদের উদ্দেশ্যে বিশেষ নসীহতে বলেছেন, ‘ইসলামই এক মাত্র পরিপূর্ণ, জীবন ব্যবস্থা। তাই সর্বক্ষেত্রে ইসলামের আলোকে গড়ে তুলতে হবে, ব্যক্তি-পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় ভাবে সবকিছুকে আল্লাহর প্রিয়নবী হযরত মুহাম্মদুর রাসূলুল্লাহ (সা.)-এর আদর্শ অনুযায়ী পরিচালনা করতে হবে।

মদনা দরবারের পীর বলেন, ‘লোক দেখানো ইবাদত শিরকের অন্তর্ভূক্ত, যা মহান আল্লাহ তাআলার কাছে গ্রহণযোগ্য নয়। ইবাদত বা আমলের মধ্যে রিয়া বা লৌকিকতা দূর করে খাঁটি ইবাদত করতে হলে প্রত্যেক মুসলমানের উচিত ইসলামী শরীয়তের পাশাপাশি মারেফতের কঠোর অনুশীলন করা এবং আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্য প্রয়োজন হাক্কানী পীর মাশায়েখদের সোহবাতে জীবন অতিবাহিত করা। কেননা আল্লাহ ওয়ালাদের সোহবাত ছাড়া আল্লাহ ও তার রাসূল (স.) এর সন্তষ্টি এবং ভালবাসা অর্জনকরা সম্ভব নয়।

আরও বলেন, মুমিন মুসলমানের ঈমানের পরিপূর্ণতা লাভ করবে তখনই যখন তার আকীদা হবে বিশুদ্ধ এবং জীবন হবে নেক আমলে ভরপুর। মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি, নৈকট্য ও তাঁর দিদার লাভের জন্য সহীহ আকীদা এবং নেক আমলের বিকল্প নেই। এক্ষেত্রে লক্ষ রাখতে হবে – শুধু নেক আমল করলেই হবে না, নেক আমলকারীকে দেখতে হবে তার মধ্যে রিয়া বা লৌকিকতা আছে কিনা।

৩ দিন ব্যাপী ৭৬ তম বার্ষিক মাহফিলে দরবার শরীফের ছাহেবজাদা আলহাজ্ব মাওঃ শাহ মোহাম্মদ কাওসার আহমেদ – এর পরিচালায় আরো আলোচনা করেন আলহাজ্ব মাওঃ মাহবুবুর রহমান ছালেহী, ঢাকা, আলহাজ্ব মাওঃ সাইফুদ্দিন খন্দকার ছাহেব, আলহাজ্ব মাওঃ এ টি এম মোস্তফা হামিদি, আলহাজ্ব মাওঃ আমির হোসাইন ছাহেব, আলহাজ্ব মাওঃ সালাহউদ্দিন চাদঁপুরি, আলহাজ্ব মাওঃ হারুনুর রশীদ, আলহাজ্ব মাওঃ ওমর ফারুক আজম, আলহাজ্ব মাওঃ আবু ইউসুফ, মাওঃ হাবিবুর রহমান, মাওঃ হাফেজ রুহল আমিন, মাওঃ মোঃ মোসলেহউদ্দিন, মাওঃ খাজা বাকি বিল্লাহ, মাওঃ মোঃ নজরুল ইসলাম প্রমুখ

মাহফিলে উপস্থিত ছিলেন বাগাদী দরবার শরীফের পীরজাদাগন সহ অনেক ওলামায়ে কেরামগন। মাহফিলের আখেরি মুনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় এবং ছারছীনা বর্তমান পীর ছাহেবের সুস্ততা কমানা করে মুনাজাত পরিচালনা করেন মদনা পীর ছাহেব কেবলা।