শিশুকে দ্রুত হাঁটা শেখাতে কিছু নিয়ম

অনলাইন ডেস্ক: প্রায় শিশু দেরিতে হাঁটে, আপনার শিশুকে দ্রুত হাঁটা শেখাতে যে নিয়ম গুলো পালন করলে  ফলাফল ভালো পাওয়া যাবে। এবি পরামর্শ দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজের শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. শামীমা ইয়াসমিন। লিখেছেন আতিফ আতাউর।

শিশুকে হাঁটতে শেখাতে হলে প্রথম পর্যায় হচ্ছে উঠে দাঁড়ানো। এরপর এক পা, দুই পা করে এগিয়ে যেতে চেষ্টা করে। হাঁটতে গিয়ে পড়ে যায়, আবার উঠে হাঁটার চেষ্টা করে। পড়ে যাওয়া, উঠে দাঁড়ানো, আবার চলার চেষ্টার ফলে শিশুর কোমর, পা এবং অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ পরিণত হতে থাকে। একই সময় শিশুর মস্তিষ্কেও ভারসাম্য বজায় রাখার অংশগুলো পরিণত হয়। এভাবে ধীরে ধীরে একটি শিশু নিখুঁতভাবে হাঁটতে শেখে। মনে রাখতে হবে শিশুর হাঁটা শেখা একটি স্বাভাবিক প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় শিশুকে নিয়ম মেনে সহায়তা করুন। এর ফলে নির্দিষ্ট সময়ের মধ্যেই শিশু হাঁটা শিখতে সক্ষম হবে।

► শিশু দাঁড়ানো শেখার পর থেকেই সামান্য দূরে দাঁড়িয়ে তাকে কাছে আসার জন্য দুই হাত বাড়িয়ে ডাকতে শুরু করুন। এক পা, দুই পা করে হাঁটতে তাকে উৎসাহ দিন।

► শিশু যদি কিছু ধরে দাঁড়াতে চায়, তবে তাকে তেমন কিছু আসবাব দিয়ে সাহায্য করুন। যত তাড়াতাড়ি দাঁড়ানো শিখবে, তত দ্রুত হাঁটাও শিখবে।

► শিশুকে হামাগুড়ি দিতে এবং এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে উৎসাহ দিন।

► শিশুকে হাঁটতে উৎসাহ দিন।

► শিশু নিজ থেকে হামাগুড়ি, দাঁড়ানো ও হাঁটতে চাইলে বাধা দেবেন না। কোল থেকে নামতে চাইলে নামিয়ে দিন।

► বাসার আসবাবগুলো শিশুর হাঁটার পথে সারিবদ্ধভাবে সাজিয়ে দিতে পারেন, যাতে সে হাঁটার পথে সাপোর্ট পায় এবং উৎসাহ পায়।

► আপনার হাতের আঙুল ধরে শিশুকে হাঁটতে সহায়তা করুন।

► শিশুর প্রিয় খেলনা তার নাগালের বাইরে রাখুন। এতে সে নিজ থেকেই খেলনার কাছে যাওয়ার চেষ্টা করবে। হাত-পা নাড়ানো শিখবে। এতে শিশুর শরীরের পেশিগুলো মজবুত হবে। দ্রুত হাঁটা শিখবে।

► দাঁড়ানো শিখে গেলে শিশুর হাত ধরে সামনে-পেছনে পা ফেলতে শেখান।

► শিশুর হাঁটতে শেখার প্রচেষ্টায় যাতে কোনো ব্যাঘাত না ঘটে এবং ব্যথা না পায়, সেদিকে খেয়াল রাখুন।

► হাঁটার সময় শব্দ হয় এবং আলো জ্বলে—এমন জুতা কিনে দিন। এতেও সে হাঁটতে আগ্রহ পাবে।

► এমন খেলনা কিনে দিন, যেটা ঠেলে খেলতে হয়। এতে সে হাঁটতে উৎসাহী হবে। তবে শিশুকে দ্রুত হাঁটা শেখানোর জন্য ওয়াকার দেবেন না। এতে বরং হাঁটা শিখতে বিলম্ব হতে পারে।

► হাঁটার সময় শিশুর পড়ে যাওয়া নিয়ে আতঙ্কিত হবেন না। পড়ে যাওয়া শিশুদের হাঁটতে শেখারই একটি ধাপ।

► শিশু যদি ১৩ থেকে ১৫ মাস পরও হাঁটতে না শেখে, তাহলে একজন শিশু বিশেষজ্ঞের কাছে নিয়ে যান।