শুধু প্রতিশ্রুতি নয়, সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার ও খনন কর

https://www.bdcurrentnews24.com/wp-content/uploads/2022/07/ad-1.jpg

নিজস্ব প্রতিনিধিঃ বেপরোয়া দখল ও ভরাটে ক্রমবর্ধমান ও অব্যাহত আগ্রাসনের ফলে বুড়িগঙ্গার আদি চ্যানেল এখন প্রায় মৃত। অথচ মহানগরী ঢাকার জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য বুড়িগঙ্গার আদি চ্যানেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহামান্য হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশনা থাকলেও ঢাকার প্রাণস্বরূপ বুড়িগঙ্গার আদি চ্যানেল পূণরুদ্ধারে বিভিন্ন সময়ে বিচ্ছিন্ন কিছু উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে মাত্র, যা কোন কাজে আসেনি। ফলে ঢাকার পশ্চিমাঞ্চলের বুড়িগঙ্গা আদি চ্যানেল সংলগ্ন মো:পুর, রায়েরবাজার, হাজারীবাগ, কালুনগর, ভাগলপুর, নবাবগঞ্জ, শহীদনগর, কামালডাঙ্গা, ইসলামবাগসহ এ এলাকার খালগুলোও এখন মরতে বসেছে। এইসব এলাকা বর্ষার সময় সামান্য বৃষ্টিতেই ভয়াবহ জলাবদ্ধতার মুখে পড়ে। অধিক বৃষ্টিতে অনেক ঘরবাড়ি পানিতে তলিয়ে যায়। ফলে তখন জনগণের দুর্ভোগ তখন আরও প্রকট আকার ধারণ করে।

এমতাবস্থায় মহানগরী ঢাকার জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য বুড়িগঙ্গার আদি চ্যানেল পূণরুদ্ধারে এবং উচ্ছেদ অভিযানে সরকারের কার্যকরী ভ’মিকা পালনের দাবীতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সহ সমমনা ১৬ টি সংগঠন- পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, ঢাকা যুব ফাউন্ডেশন, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট, পুষ্পসাহা পুকুর রক্ষাকারী কমিটি, ডাব্লিউবিবি ট্রাস্ট, পরিস্কার ঢাকা, গ্রিনফোর্স, আলোকিত বন্ধু সংঘ, ক্লিন বাংলাদেশ, বাংলাদেশ কবি পরিষদ এর যৌথ উদ্যোগে আজ ১৯ ফেব্রুয়ারি ২০২২, শনিবার, সকাল ১১ টায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে ” বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় শুধু প্রতিশ্রুতি নয়; বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার (সিএস রেকর্ড অনুযায়ী) ও খনন কর” শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র সাধারণ সম্পাদক প্রকৌ. মো. আবদুস সোবহান -এর সভাপতিত্বে উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলন মঞ্চ’র সভাপতি আমির হাসান মাসুদ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ) এর সহ সভাপতি কে.এম.সিদ্দিক আলী, মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাপরিচালক মাহবুল হক, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ এর সভাপতি নাজিমউদ্দীন, দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদের সভাপতি মো: মুসা, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট এর সমন্বয়কারী রোজিনা আক্তার, ঢাকা যুব ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক মো: সেলিম, ডাব্লিউবিবি ট্রাস্ট’র এইচ আর ডিপার্টমেন্ট এর বিভাগীয় প্রধান সৈয়দা অনন্যা রহমান, মানবাধিকার উন্নয়ন কেন্দ্রে’র পরিচালক মো: মিজানুর রহমান, ক্লীন বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল, আলোকিত বন্ধু সংঘ’র সাধারণ সম্পাদক হাজী মো: রনি, বাংলাদেশ কবি পরিষদ এর যুগ্ম সাধারণ সম্পাদক মো: ইব্রাহিম হোসেন, পরিষ্কার ঢাকা’র সাধারণ সম্পাদক মো: শাহাজাহান, পবা’র সদস্য মো: আফসার, ডাব্লিউবিবি ট্রাস্ট’র সদস্য শানজিদা আক্তার প্রমুখ।

বর্তমানে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থানের প্রেক্ষিতে বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষার তোরজোর চললেও নদীর জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদের পর উদ্ধারকৃত জায়গা খনন করে নদীকে ফিরিয়ে না দিলে পূন:দখল হচ্ছে এবং সংকুচিত নদী সংকুচিতই থেকে যাচ্ছে। নদীর প্রশস্থতা ও গভীরতা বৃদ্ধি পায় না অর্থাৎ অবৈধ স্থাপনা উচ্ছেদের মূল উদ্দেশ্যই অবাস্তবায়িত থাকে।

নদী ও জলাশয় ভরাট করে স্থাপনা নির্মাণ বন্ধে হাইকোর্টের নির্দেশ থাকার সত্ত্বেও প্রশাসনের চোখের সামনে দখলদাররা মরিয়া হয়ে উঠেছে বুড়িগঙ্গার আদি চ্যানেলের শেষ স্পন্দনটুকু কেড়ে নেওয়ার জন্য। স্থানীয় জনসাধারণ, মহানগরবাসী, পরিবেশ বিশেষজ্ঞসহ সুশীল সমাজ দখলের এই জঘন্য প্রতিযোগিতা বন্ধে সরকারের কঠোর হস্তক্ষেপের দাবী জানাচ্ছে।

দাবীসমূহঃ

১. বুড়িগঙ্গা আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণকৃত কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সকল নাগরিক সুযোগ এখনই বন্ধ করে দেয়া এবং অনতিবিলম্বে সকল দখল ও ভরাট এবং দূষণমুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা দরকার।
২. সিএস রের্কড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন করা।
৩. বুড়িগঙ্গার আদি চ্যানেলে প্রদত্ত ভ’মি বরাদ্দসমূহ সরকার কর্তৃক অনতিবিলম্বে বাতিল করা।
৪. ব্যক্তি ও সংস্থার নামে বুড়িগঙ্গার আদি চ্যানেলের রেকর্ডসমূহ আইন বহির্ভূত ঘোষণা করে সেগুলো বাতিল করা।
৫. চ্যানেলের ভরাটকৃত জায়গা খনন করে আদি চ্যানেলের গতি প্রবাহ পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা।

https://www.bdcurrentnews24.com/wp-content/uploads/2022/07/ad-1.jpg