সিআইডি’র রাজশাহী বিভাগীয় ফরেনসিক ল্যাবের উদ্বোধন

রুহুল আমীন খন্দকার, ব্যুরো প্রধান: রাজশাহীতে ফরেনসিক ল্যাব উদ্বোধন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের পর এবার উত্তরের বিভাগীয় শহর রাজশাহীতে এই ল্যাব স্থাপন করা হয়।

সোমবার ৩ ফেব্রুয়ারি ২০২০ ইং সকালে আনুষ্ঠানিক ভাবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ল্যাবের উদ্বোধন করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

রাজশাহী পুলিশ লাইন্সের ভেতরে একটি ভবনে এই ল্যাব স্থাপন করা হয়েছে। এখন থেকে এই ল্যাবেই রাজশাহী ও রংপুর বিভাগের মামলার আলামত তদন্ত করবে সিআইডি। ফলে তাদের আর ঢাকায় ছুটতে হবে না। ৫১ জন জনবল নিয়ে সোমবার থেকেই রাজশাহীর ল্যাবে কার্যক্রম শুরু হয়েছে।

রাজশাহী সিআইডি কার্যালয়ের সাথে যোগাযোগ করলে তারা সাংবাদিকদের জানান, উত্তরাঞ্চলে এতদিন সিআইডির কোনো ফরেনসিক ল্যাব ছিলো না। তাই আলামত পাঠাতে হতো ঢাকায়। এখন থেকে নয় ধরনের পরীক্ষার জন্য আর ঢাকায় যেতে হবে না। এর মধ্যে পরীক্ষাগারটিতে রাসায়নিক, ব্যালিস্টিকস, হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, অনুবীক্ষণ, ফুট প্রিন্ট ও জালনোট শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে রাসায়নিক পরীক্ষাগারে ভিসেরা, নারকোটিক ও এসিড টেস্টসহ আরও কয়েকটি আইটেম পরীক্ষা করা যাবে।

এছাড়াও সব ধরনের মাদকদ্রব্য, মৃত: মানুষ ও পশু-পাখির ভিসেরা, কবর থেকে তোলা হাড়, চুল, মাটি ও সফট টিস্যু, বিষাক্ত বা চেতনাশক পদার্থের উপস্থিতি, আলামতে রক্তের উপস্থিতি, এসিড মিশ্রিত আলামতে রক্তের উপস্থিতি, বিস্ফোরকদ্রব্য, দাহ্য পদার্থ, জাল টাকা তৈরিতে ব্যবহৃত কেমিক্যালসহ বিভিন্ন আলামতের রাসায়নিক বিশ্লেষণ সম্ভব হবে রাজশাহীতে সদ্য উদ্বোধন হওয়া সিআইডির এই ফরেনসিক ল্যাবেই।

উদ্বোধনী অনুষ্ঠানে, সিআইডি প্রধান পুলিশের অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এ কে এম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মো. হুমায়ুন কবীর, সিআইডির ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী সিআইডির পুলিশ সুপার (এসপি) শাহরিয়ার রহমান, জেলা পুলিশের এসপি মো. শহিদুল্লাহ উপস্থিত ছিলেন।

অপরদিকে, সকালে রাজশাহী জেলা পুলিশের নির্মিতব্য পুলিশ অফিসার্স মেসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে দোয়া ও মোনাজাত করা হয়। বাংলাদেশ পুলিশ ও গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে রাজশাহী জেলা পুলিশের অফিসার্স মেসের কাজ বাস্তবায়ন হবে।

এদিকে একই দিন আরএমপি পুলিশ লাইন্স মাঠে রাজশাহী’র সকল পুলিশ ইউনিটের সমন্বয়ে বিশেষ কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) মহোদয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অফিসার ও ফোর্সদের বিভিন্ন আবেদন নিবেদন শোনেন এবং দ্রুত বাস্তবায়নের প্রতিশ্রুতি প্রদান করে।