হঠাৎ তীব্র শীতের প্রকোপ কাঁপছে গোটা দেশ

মোঃ আরিফ হোসেন: কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মতোই বলতে হয় ‘দুয়ারে আসিছে শীত; বরি লও তারে…।’ পৌষ মাসের শুরুতেই হঠাৎ হাড়কাঁপানো শীত পড়তে শুরু করেছে গোটা দেশ ব্যাপী। এর মধ্যে গ্রাম গঞ্জের ও শহরের মানুষ আলমারি থেকে শীতবস্ত্র বের করে রোদে মেলে দিচ্ছেন। গায়েও চাপিয়েছেন কেউ কেউ। গ্রামাঞ্চলে শহরে শীত পড়তে শুরু করেছে এরইমধ্যে। দিনের পর দিন নামছে তাপমাত্রা।

সারা দেশের ন্যায় চাঁদপুরেও শীতের আমেজ টের পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) আবহাওয়া অফিসেরর এক বার্তা থেকে জানা যায়, উত্তর-পশ্চিমের কনকনে শীতল হাওয়া ও মাঝারি ঘন কুয়াশার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের স্বাভাবিক জীবনযাত্রা। মৌসুমীর স্বাভাবিক লঘুচাপের কারণে শীতের তীব্রতা বেড়েছে বলে তারা জানান।

সকাল থেকে চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ও শরীয়তপুরের তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ২১ ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে বলে জানান, তারপর ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাবে। বর্তমানে শৈত্য প্রবাহ চলছে।

দেশের উত্তর ও পূর্বাঞ্চলে তাপমাত্রা কমে ১০ দশমিক কিংবা দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে। বৈরী আবহাওয়ার শীতের প্রকোপ থেকে বাঁচতে খড়কুটা দিয়ে অগ্নি জ্বালিয়ে অগ্নি তাপ গ্রহণ করতে দেখা যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।