হরিপুরে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়

জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার সীমান্তবর্তী হরিপুর উপজেলার নিভৃতপল্লীতে অবস্থিত চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের গুনগত শিক্ষারমান এর পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিত্বে শিক্ষা ক্ষেত্রে বিশেষ ভূমিকার রাখার জন্য উপজেলা পর্যায়ে এবার শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছে।
উপজেলার ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩টি ক্লাষ্টারে যাচাই-বাছাইয়ের মাধ্যমে শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে ঘোষণার জন্য উপজেলা যাচাই-বাছাই শিক্ষা পদক কমিটির নিকট ৩টি বিদ্যালয়ের নাম দাখিল করে। গত ৩০ নভেম্বর উপজেলা যাচাই-বাছাই পদক কমিটি প্রধান শিক্ষকদের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিত্বে শিক্ষাক্ষেত্রে বিশেষ ভূমিকার রাখার জন্য চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে নির্বাচিত করে।
বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বলেন চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়া-লেখার মান অত্যন্ত ভালো। গুনগত শিক্ষার মান উন্নয়নের জন্য প্রধান শিক্ষক এরফান আলী নিজ উদ্যোগে আমাদের মরনিং ও নাইট ক্লাস এর মাধ্যমে বাড়তি পড়া-লেখা করান। এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বাইরে কোন কোচিং করতে হয় না। তারা আরো বলেন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার পাশাপাশি বিনোদন বিকাশের জন্য প্রধান শিক্ষক এরফান আলী নিজ জমিতে তৈরি করেছেন একটি শিশু পার্ক। ক্লাস শেষে শিশু পার্কে আমরা বিনোদনের মাধ্যমে আনন্দ উপভোগ করি।


উপজেলা নির্বাহী কর্মকর্তা ও যাচাই-বাছাই জাতীয় প্রাথমিক শিক্ষা পদক কমিটির সভাপতি আব্দুল করিম বলেন, উপজেলার চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে এবার শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে নির্বাচিত করার হয়েছে। তিনি আরো বলেন, এই বিদ্যালয়টিতে গুনগত শিক্ষারমান ও ছাত্র-ছাত্রীর উপস্থিত অত্যন্ত ভালো।
উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল বলেন চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টিতে লেখা-পড়ার মান অত্যন্ত ভালো, লেখা-পড়ার পাশাপশি ছাত্র-ছাত্রীদের বাড়তি জ্ঞান অর্জনের জন্য বিদ্যালয়টি একটি শিশু বিনোদন কেন্দ্র স্থাপন করেছেন এবং অকালে ছাত্র-ছাত্রী যেন ঝড়ে না যায় সে লক্ষ্যে নিজ উদ্যোগে মিড-ডে-মিল চালু রাখায় চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এরফান আলী, ম্যানেজিং কমিটি ও সকল শিক্ষককে সবসময় উৎসাহ দিয়ে আসছি। তারা যেন সামনে আরো এগিয়ে যায় সেই প্রত্যশা করি।


উপজেলা প্রাথমিক সহকারি শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম বলেন উপজেলার ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মধ্যে ৩টি ক্লাষ্টারে যাচাই-বাছাইয়ের মাধ্যমে শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে ঘোষনা জন্য উপজেলা যাচাই-বাছাই ও জাতীয় প্রাথমিক শিক্ষা পদক কমিটির নিকট ৩টি বিদ্যালয়ের নাম দাখিল করা হলে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিত্বে চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শিক্ষা পদক কমিটির শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে ঘোষনা করেছে।
প্রধান শিক্ষক এরফান বলেন, চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ২০০১ইং সালে স্থাপিত হয়ে পাঠদান শুরু করে। অকালে ছাত্র-ছাত্রী ঝড়ে যেন না যায় সে লক্ষ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক এরফান আলী নিজ উদ্যোগে ২০১৪ইং সালে মিড-ডে-মিল চালু করা হয়। নিজ অর্থায়নে মিড-ডে-মিল চালু করার আমার এই উদ্যোগ সারা দেশে আলোড়ন সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত চালু রয়েছে মিড-ডে-মিল। ছাত্র-ছাত্রীদের বিনোদনের জন্য বিদ্যালয় সংলগ্ন নিজ জমিতে তৈরি করা হয়েছে একটি শিশু পার্ক। ছাত্র-ছাত্রীদের বিনোদন বিকাশের জন্য শিশু পার্কে রয়েছে হাতি, জিরাফ, ফুলের বাগান, ব্রীজ, নৌকাসহ বিভিন্ন রাইডার। বর্তমানে এই বিদ্যালয়টিতে ঝড়ে যাওয়া ছাত্র-ছাত্রী সংখ্যা শূণ্য ভাগ। ছাত্র-ছাত্রী ঝড়ে পড়া রোধে গত ২০১৬ সালে শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচিত হয়েছিল। বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিত্বে এবারও চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শিক্ষা পদক কমিটির শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছি। চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে শিক্ষা পদক কমিটি শ্রেষ্ট বিদ্যালয় হিসেবে ঘোষনা করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমরা কৃতজ্ঞ।