হরিপুরে কৃষি দিবস ও নবান্ন উৎসব পালিত

জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি: শনিবার পহেলা অগ্রহায়ন উপলক্ষে সারাদেশের ন্যায়ে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় পালিত হয়েছে নবান্ন উৎসব। উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার জীবনপুর ঢেহট্র আমন মাঠে সকাল সাড়ে ১১টার সময় আমন ধান কর্তনের মাধ্যমে নবান্ন উৎসবের শুভউদ্বোধন করেন উপজেলা নিবার্হী অফিসার আব্দুল করিম।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার নইমুল হুদা সরকার, সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা শাসুজ্জামান সাজুসহ উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ।

উপজেলা নিবার্হী অফিসার আব্দুল করিম বলেন, নতুন প্রজন্মের কাছে আমাদের আদি ও লোকজ সংস্কৃতিকে তুলে ধরার লক্ষে পহেলা অগ্রহায়ন নবান্ন উৎসব পালন করা হয়।

নবান্ন শব্দের অর্থ ‘নতুন অন্ন’ নবান্ন উৎসব হলো নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তÍত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসের আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

শহরের জীবনের যান্ত্রিকতায় আমাদের গ্রামীণ ঐতিহ্যগুলো আজ হারাতে বসেছে। এই ঐতিহ্য ধরে রাখতে উপজেলায় নবান্ন উৎসবের আয়োজন করা হয়। এর আগে উপজেলা চত্তরে কৃষি দিবস পালিত করেন তাঁরা এবং দিবসটি উপলক্ষে আলোচনার আয়োজন করা হয়।