বাংলাদেশ থেকে চার তরুণ যাচ্ছেন হিমালয়ে দুঃসাহসিক অভিযানে !

নিউজ ডেস্ক: হিমালয়- নামের মধ্যেই যেন মিশে আছে ‘মাথা নত না করা’। সেই হিমালয়ে দুঃসাহসিক অভিযানে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ অভিযাত্রী। মাসব্যাপী এই অভিযানে হিমালয়ের অন্নপূর্ণা পর্বতশ্রেণিতে অবস্থিত ৬০৫৯ মিটার উচ্চতার চুলু-ফারইস্ট পর্বত আরোহণের চেষ্টা করবেন এই তরুণ অভিযাত্রীরা।

এবারই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে হিমালয়ের চুলু-ফারইস্ট পর্বতে শীতকালীন অভিযানের মিশন নিয়ে যাচ্ছে কোনো তরুণদল। অ্যাডভেঞ্চার ক্লাব ‘দ্য কোয়েস্ট’র পক্ষ থেকে আগামী ১২ ফেব্রুয়ারি হিমালয়ের এই দুর্গম চূড়া আরোহণের অভিযান শুরু হচ্ছে চার তরুণের। এ চার তরুণ হলেন- সালেহীন আরশাদী, আবদুল্লাহ আল মাহমুদ ইন্তিয়াজ, তাহমিদ হোসাইন রাফিদ ও সামিউর রহমান তূর্য।

হিমালয়ে শীতকালীন অভিযান নানা কারণে অত্যন্ত দুঃসাধ্য। পাঁচ হাজার মিটার উচ্চতার পর অক্সিজেনের পরিমাণ সমতল থেকে পুরো অর্ধেক হয়ে যায়। অক্সিজেনের অভাবে প্রতিটি পদক্ষেপ নেওয়া বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। সেই সঙ্গে শীতকালের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তীব্র ঠাণ্ডার সঙ্গে তুমুল তুষারঝড়, হঠাৎ করে নেমে আসা তুষারধ্বস ও ফাঁদের মতো লুকিয়ে থাকা ক্রেভাস বা ফাটলের মত বাধা বিপত্তিগুলো অভিযাত্রীদের মোকাবেলা করতে হবে।

শীতকালীন এই অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে গো জায়ান। সহযোগী হিসেবে আছে বাংলাদেশের সর্ববৃহৎ ভ্রমণ বিষয়ক প্ল্যাটফর্ম ট্রাভেলার্স অব বাংলাদেশ, এডভেঞ্চার গিয়ার শপ পিক সিক্সটি নাইন, অদ্রি, এডভেঞ্চার ম্যাডনেস, ব্লাডফ্রেন্ড এবং কালারিং লিটল স্মাইলস।