হিলি স্থলবন্দর পথে আমদানি রফতানি কার্যক্রম বানিজ্য বন্ধ

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি: হিলি স্থলবন্দর দিয়ে রোববার দুপুরের পর থেকে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্য কার্যক্রম বন্ধ রয়েছে। হিলি বন্দরের বিপরীতে অবস্থিত ভারত হিলি কাষ্টমসে সার্ভার বিকল হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান,গত দুই দিন থেকে ভারত হিলি কাষ্টমসের সাথে ভারতের পশ্চিম বঙ্গের দিল্লী, কলিকাতা ও মালহের সাথে সার্ভার সংযোগ বন্ধ হয়ে যায়। বাংলাদেশে কাস্টমসে কখনো সার্ভার ডাউন হয়ে গেলে, তাৎক্ষনিকভাবে এনালক পদ্ধতিতে কার্যক্রম চালু রাখা হয়। পরবর্তীতে সার্ভার চালু হলে সেগুলি এন্ট্রী দেয়া হয়। কিন্তু ভারতে এ পদ্ধতি চালু না থাকায় বন্দরের ওপারে সহ¯্রাধীক পন্য বোঝাই ট্রাক আটকা পরেছে।

এর মধ্য পচনশীল পন্যও রয়েছে, এতে করে আমরা মোটা অংকের লোকশানের মুখে পড়েছি। তাই দ্বীপাক্ষিক আলোচনার মধ্য দিয়ে দ্রুত অচলাবস্থার অবসান চাই। সোমবার হিলি বন্দরে পন্য আমদানি বন্ধ থাকলেও হিলি স্থবন্দরের পানামা পোর্টে পুর্বে আমদানিকৃত পন্যের লোড-আনলোডের কার্য্যক্রম স্বাভাবিক ছিল। এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে পাসপোটধারী যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।