বদলে যাবে ফেইসবুক: মার্ক জুকারবার্গ

0
164

তথ্য প্রযুক্তি ডেস্ক: ফেসবুকের বার্ষিক এফ ৮ সম্মেলন মানেই নতুন কিছু, নতুন ঘোষনা। তবে এবারের চমকটা অন্যান্যবারের চেয়ে অনেকটাই অন্যরকম। সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ফেসবুক অ্যাপের নতুন ডিজাইন প্রকাশ করেছেন। বদলে ফেলা এই অ্যাপটির নাম হচ্ছে ‘এফবি-৫’। এতে ফেসবুকের একদম উপরে থাকা নীল ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে। বৃত্তাকার ফেসবুকের লোগোটি রাখা হয়েছে বাম পাশে। এতে বেড়েছে ফাঁকা জায়গার পরিমাণ। নতুন ডিজাইনে গ্রুপ ফিচারটি দেয়া হয়েছে নিউজ ফিডের একদম উপরে। এতে সহজেই বিভিন্ন গ্রুপ খুঁজে পাওয়া যাবে।
মার্ক জাকারবার্গের মতে, বহারকারীরা অনেক সময় পাবলিক পোস্ট করতে সংকোচ করেন। অনেক ক্ষেত্রে প্রাইভেট গ্রুপগুলোতে তারা তাদের মনের কথা জানাতে স্বাচ্ছন্দ্য বোধ করে। গ্রুপগুলোর প্রাধাণ্য এখন বেড়েছে। চাইলে গ্রুপগুলোতে দেয়া পোস্ট এখন থেকে নিজের প্রোফাইলেও শেয়ার করা যাবে বলেও জানান তিনি।

এছাড়া ফেসবুক এখন তাদের মেসেজিং অ্যাপ্লিকেশনগুলোকে বেশি গুরুত্ব দিতে শুরু করেছে। প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলোকে পুঁজি করে যোগাযোগের এ অ্যাপগুলোয় নতুন ব্যবসা দেখছে প্রতিষ্ঠানটি। ফেসবুকের অর্থ আয়ের বড় পরিকল্পনার আরেকটি অংশ হচ্ছে কমার্স প্ল্যাটফর্ম হিসেবে একে গড়ে তোলা। মেসেজিং অ্যাপ ব্যবহার করে পণ্য কেনাবেচার সুযোগ করে দেবে ফেসবুক। মেসেঞ্জারে বিভিন্ন ব্যবসায়ী অর্থের বিনিময়ে পণ্য বিক্রি করার সুযোগ পাবেন। সম্মেলনে জাকারবার্গ বলেন, বর্তমানে প্রাইভেসি রক্ষায় আমাদের ভাবমুর্তি উজ্জ্বল নয়। যেভাবে আমরা কোম্পানিটি এখন চালাচ্ছি তা বদলাতে হবে।

বিরত

আপনার মন্তব্য লিখুন
এখানে আপানার নাম লিখুন