‘বিডিএফ-আইএলও বিতর্ক প্রতিযোগিতা চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইউনিভার্সিটি

0
60

ড্যাফোডিল প্রতিবেদক: আইএলও- বিডিএল বিতর্ক প্রতিযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন ও চট্টগ্রাম বিশবিদ্যালয় রানার আপ হয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে দেশব্যাপী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছিল বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ)।

প্রতিযোগিতাটির সমাপনী পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আজ সোমবার (৬ মে) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ হামিদুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তৌমো পৌতিয়ানেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, ডিআইইউ ডিবেটিং ক্লাবের মডারেটর এবং মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব, বিডিএফের সভাপতি আব্দুল্লাহ মো. শুকরানা প্রমুখ।

সমাপনী পর্বে ‘বাংলাদেশের শ্রমবাজারে পুঁজিবান্ধব ও শ্রমবান্ধব নীতির সহাবস্থান সম্ভব নয়’ বিষয় নিয়ে সংসদীয় পদ্ধতির বিতর্কে মুখোমুখি হয়েছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিতর্ক ক্লাব ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিকর্ত ক্লাব। তুমুল বিকর্ত শেষে বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিকর্ত ক্লাব। বিজয়ী দলের সদস্যরা হলেন: আল মুকিত, ওমর ফারুক এবং অমিত সাহা সীমান্ত। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিকর্ত ক্লাবের অমিত সাহা সীমান্ত।

প্রধান অতিথির বক্তব্যে পরীকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, এমপি বলেন, স্বাধীন দেশে মত প্রকাশের অধিকার সবার রয়েছে। বিতর্ক মত প্রকাশের একটি অন্যতম প্রধান মাধ্যম। বিতর্ক চর্চার মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের মধ্যে যুক্তিবোধ তৈরি হয়। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোতে বিতর্ক চর্চা বাড়াতে হবে বলে মন্তব্য করেন তিনি।

পরীকল্পনামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদেরকে আরও যুক্তিশীল হতে হবে। যে কোনো সমস্যা যুক্তি দিয়ে সমাধান করতে হবে। প্রতিবাদের ভাষা হতে হবে যুক্তি। এসময় তিনি শিক্ষার্থীদেরকে প্রতিবাদের নামে সহিংসতা পরিহার করার আহ্বান জানান।

উল্লেখ্য, সারা দেশের ৭টি বিভাগীয় শহর (বরিশাল, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ঢাকা) ও সৈয়দপুর শহরে এ বিতর্ক প্রতিযোগিতার প্রাথমকি পর্ব শেষে আজ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত হয়।

বিরত

আপনার মন্তব্য লিখুন
এখানে আপানার নাম লিখুন